মহারাজগঞ্জ (উত্তরপ্রদেশ): প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সমালোচক হিসেবেই পরিচিত নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। কিছু দিন আগেও নোট বাতিল ইস্যুতে মোদীর তীব্র সমালোচনা করেছিলেন তিনি। এ বার পালটা দিলেন প্রধানমন্ত্রী। নাম না করে অমর্ত্য সেনের উদ্দেশে তোপ দাগলেন তিনি।

নোট বাতিলের ফলে দেশের জিডিপি কমে যাওয়ার আশঙ্কা করেছিলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ। কিন্তু মঙ্গলবার প্রকাশিত একটি রিপোর্টে দেখা গিয়েছে, নোট বাতিলের ফলেও ভারতে বৃদ্ধির হার ছিল ৭ শতাংশ। এখানেই অমর্ত্য সেনকে আক্রমণ করার সুযোগ পেয়ে যান প্রধানমন্ত্রী।

নাম না করে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অমর্ত্য সেনের উদ্দেশে মোদী বলেন, “হার্ভার্ড এবং অক্সফোর্ডের মানুষ আছেন, তাঁরা মহান অর্থনীতিবিদ। তাঁরা বলেছিলেন, দুই থেকে চার শতাংশ পর্যন্ত জিডিপি কমে যেতে পারে। কিন্তু দেশ এখন বুঝতে পারছে হার্ভার্ড কী ভাবে আর ‘হার্ড ওয়ার্ক’ কী ভাবে।” এখানেই না থেকে নিজের প্রসঙ্গ টেনে এনে মোদীর বক্তব্য, “এক দিকে রয়েছে হার্ভার্ডের মানুষ, যারা হার্ভার্ডের ভাষায় কথা বলেন, অন্য দিকে রয়েছে এই গরিব মায়ের সন্তান যে ‘হার্ড ওয়ার্ক’-এর (কঠোর পরিশ্রম) মধ্যে দিয়ে অর্থনীতির উন্নতি ঘটাতে চাইছে।”

অমর্ত্য সেনের পাশাপাশি এ দিন কংগ্রেস, সপা এবং বিএসপির সমালোচনা করেন মোদী। প্রায় শেষ লগ্নে এসে পড়েছে উত্তরপ্রদেশের ভোট। তাই প্রচারে আগ্রাসী ভূমিকাই পালন করতে দেখা যাচ্ছে মোদীকে।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন