ওয়েবডেস্ক: রামায়ণের দু’টি গুরুত্বপূর্ণ স্থান ভারতের অযোধ্যা এবং নেপালের জনকপুরের মধ্যে বাস পরিষেবার সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নিজের তৃতীয় নেপাল সফরে জনকপুর থেকে শুক্রবার এই বাস পরিষেবার সূচনা করেন প্রধানমন্ত্রী। সঙ্গে ছিলেন নেপালি প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি।

ভারত এবং নেপালকে ‘রামায়ণ সার্কিট’ দিয়ে যুক্ত করার ব্যাপারে বেশ কিছু দিন ধরেই চিন্তাভাবনা ছিল দুই দেশের। এ দিন সেই মর্মে প্রথম ধাপের পরে মোদী বলেন, “জনকপুর এবং অযোধ্যা যুক্ত হল। এটা একটা ঐতিহাসিক মুহূর্ত।”

শুক্রবার জনকপুরের জানকী মন্দির দর্শন করে এই বাস পরিষেবার সূচনা করেন তিনি। শুক্রবার সকালে জনকপুর মন্দিরে মোদীকে স্বাগত জানান ওলি। মন্দির দর্শনে তাঁকে সঙ্গ দেওয়ার জন্য নেপালি প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞতাও জ্ঞাপন করেন মোদী।

জনকপুরে একটি সভায় বক্তৃতা রাখতে গিয়ে মোদী বলেন, “আমাকে আজ নেপালে যে ভাবে স্বাগত জানানো হল, তাতে আমি বুঝে গিয়েছি যে ভারতের প্রতি কী অসম্ভব ভালোবাসা রয়েছে নেপালবাসীদের।”

উল্লেখ্য, জনকপুরকেই সীতার জন্মস্থান হিসেবে মানা হয়। ১৯১০ সালে এখানেই সীতা মন্দির তৈরি করে নেপাল।

নেপালে নতুন সরকার গঠনের পর এটা মোদীর প্রথম সফর। দু’দেশের সম্পর্ক কোন পথে যাবে, সেই নিয়ে নানা মহলের নানা মত রয়েছে। এই আবহেই মোদীর এই নেপাল সফরে আরও কী কী হয় সেটাই দেখার।

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here