Pradhan Mantri Matritva Vandana Yojana 3

ওয়েবডেস্ক: প্রথমে নাম ছিল ইন্দিরা গান্ধী মাতৃত্ব সহায়ক যোজনা। নরেন্দ্র মোদী ক্ষমতায় আসার পর দু’বছর আগে ওই প্রকল্পেরই নাম বদল করে দেওয়া হয় প্রধানমন্ত্রী মাতৃত্ব বন্দনা যোজনায়। গত ২০১৭-তে স্থির হয়েছিল দেশের ৫৩ লক্ষ প্রসূতিকে প্রকল্পের আওতায় নিয়ে আসা হবে। কিন্তু কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ মন্ত্রক থেকে প্রাপ্ত তথ্যে দেখা গিয়েছে, নির্ধারিত লক্ষ্য মাত্রা থেকে অনেক দূরে, মাত্র ৯৬,৪৬০ জন মহিলা এই প্রকল্পের সুবিধা পেয়েছেন। অর্থাৎ বরাদ্দ অর্থের বেশির ভাগটাই পড়ে রয়েছে অব্যবহৃত হয়ে।

মন্ত্রকের তথ্য অনুযায়ী, গত বছর মাতৃত্বকালীন সুবিধা পৌঁছে দেওয়ার জন্য কেন্দ্র বরাদ্দ করেছিল ২,৭০০ কোটি টাকা। কিন্তু কার্য ক্ষেত্রে দেখা গিয়েছে, ওই বিপুল পরিমাণ অর্থ থেকে মাত্র ১২.২০ কোটি টাকা ব্যয় হয়েছে ওই খাতে। প্রকল্পটির নাম পরিবর্তন করে মোদী বলেছিলেন, সংগঠিত ক্ষেত্রের মহিলা কর্মীরা মাতৃত্বকালীন সুযোগ-সুবিধা পেয়ে থাকেন। তাঁরা ন্যূনতম চার মাসের ছুটিও পান। কিন্তু অসংগঠিত ক্ষেত্রে সে সবের বালাই নেই। তার উপর রয়েছে চিকিৎসা সংক্রান্ত খরচ। সে দিকে তাকিয়েই ঠিক করা হয়, প্রথম বার সন্তান প্রসবের পর প্রসূতিকে এককালীন ছ’হাজার টাকা সরকারি সহায়তা দেওয়া হবে।

তবে সরকারি ভাবে অর্থ বরাদ্দ হলেও তার ব্যয় কেন হল না, সে বিষযে কোনো তরফেই মুখ খোলা হয়নি। শুধু মাত্র এ বারের বাজেটে বরাদ্দের পরিমাণ কমিয়ে ফেলা হয়েছে। গতবার যা ছিল ২৭০০ কোটি টাকা এ বার তা করা হয়েছে প্রায় অর্ধেক, ১৩০০ কোটি টাকা।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন