cars
বিদ্যুৎচালিত গাড়ি ও স্কুটারের প্রতীকী ছবি

অটোডেস্ক: আগামী দিনে গাড়ি কিনলেই সরকারি কোষাগারে জমা করতে হতে পারে ১২ হাজার টাকা। দূষণ নিয়ন্ত্রণের অভিনব এই নীতি নিতে পারে কেন্দ্রীয় সরকার।

জানা গিয়েছে, নতুন পেট্রোল অথবা ডিজেল চালিত গাড়ি কিনলেই সরকারের নতুন “পলিউটার পে’জ” বা দূষণ ছড়ানোর জন্য অর্থপ্রদান নীতি অনুযায়ী ওই ১২ হাজার টাকা দিতে হবে। সরকারের উদ্দেশ্য, বিদ্যুৎচালিত এবং ব্যাটারিচালিত গাড়ি নির্মাণ এবং তা ব্যবহারের ঝোঁক বাড়াতেই এই নতুন নীতি গৃহীত হতে পারে।

সরকারের এক শীর্ষ আমলা সংবাদ মাধ্যমের কাছে জানিয়েছেন, শীর্ষস্থানীয় সরকারি আধিকারিকদের সঙ্গে নীতি আয়োগের একটি বৈঠকে এই ধরনের নীতি প্রণয়নের ব্যাপারে বিশদ আলোচনা হয়েছে। সেখানে এমনটাও প্রস্তাব রাখা হয়েছে, বিদ্যুৎচালিত এবং ব্যাটারিচালিত গাড়ি কেনার জন্য প্রথম বছর থেকেই ২৫-৫০ হাজার টাকা পর্যন্ত ইনটেনসিভ দেওয়া হতে পারে।

এই ধরনের দু’চাকা, তিন চাকা বা চার চাকা গাড়ির জন্য এই সরকারি ইনটেনসিভ দেওয়ার চিন্তাভাবনা চলছে। সম্ভবত সেই টাকা জোগাড়ের উদ্দেশেই পেট্রোল অথবা ডিজেল চালিত গাড়ির ক্রেতার কাছ থেকে বাড়তি টাকা আদায় করা হবে। এমনটাও জানা গিয়েছে, ওই টাকা সরাসরি বিদ্যুৎচালিত এবং ব্যাটারিচালিত গাড়ির ক্রেতা পেতে পারেন।

আরও পড়ুন: টিডিএসের সাত-সতের, ২০১৮-তে কিন্তু নিয়ম বদল হয়েছে!

তবে পুরো বিষয়টিই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর গোচরে বাস্তবায়িত হচ্ছে। তিনি প্রাথমিক প্রস্তাবটি দেখার পর আধিকারিকদের যাচাই করে নেওয়ার নির্দেশ দেন। এর পর মন্ত্রিসভার বৈঠকে তা অনুমোদন মিললে, তা নীতিতে রূপান্তরিত হতে পারে বলেই জানা গিয়েছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here