সোমবার লোকসভায় নির্বাচনী সংস্কার বিল পেশ করবে মোদী সরকার, জানুন কী কী প্রস্তাব রয়েছে

0
সংসদ। প্রতীকী ছবি

নয়াদিল্লি: সোমবার লোকসভায় নির্বাচনী আইন সংস্কার বিল পেশ করবে সরকার। রবিবার এই তথ্য জানানো হয়েছে লোকসভার একটি বুলেটিনে।

বুলেটিনে বলা হয়েছে, ‘নির্বাচনী আইন সংশোধনী বিল ২০২১’ সোমবার নিম্নকক্ষের আলোচ্যসূচিতে তালিকাভুক্ত করা হয়েছে, যেটি আইন ও বিচারমন্ত্রী কিরেন রিজিজু পেশ করবেন। এই বিলের মাধ্যমে ‘জনপ্রতিনিধিত্ব আইন, ১৯৫০’ এবং ‘জনপ্রতিনিধিত্ব আইন, ১৯৫১’ সংশোধনের প্রস্তাব করা হয়েছে।

গত বুধবার ভোটার কার্ডের সঙ্গে আধারের সংযুক্তিকরণ এবং সব ভোটের জন্য একটিই ভোটার তালিকা তৈরির বিষয়-সহ নির্বাচনী আইন সংশোধনী বিলে ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রীসভা। এই বিলের খসড়ায় বলা হয়েছে, ভোটার তালিকায় নকল ও ভুয়ো ভোট ঠেকাতে ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্তি করা হবে।

বিলের একটি প্রস্তাবে নির্বাচনী আইনকে লিঙ্গ-নিরপেক্ষ করার কথা বলা হয়েছে। প্রস্তাবে বলা হয়েছে, সার্ভিস অফিসারদের ক্ষেত্রে এ বার থেকে কোনো মহিলা অফিসারের স্বামী ভোট দিতে পারবেন। বর্তমান আইন অনুযায়ী, এখন শুধুমাত্র কোনো পুরুষ অফিসারের স্ত্রী-ই ভোট দেওয়ার সুযোগ পান। সে ক্ষেত্রে মহিলা সার্ভিস অফিসারের স্বামী ভোট দেওয়ার সুযোগ পান না।

এ ছাড়া ভোটার তালিকায় নাম তোলার জন্য কত বার সুযোগ দেওয়া হবে, সে কথাও বলা হয়েছে প্রস্তাবে। আগামী বছরের ১ জানুয়ারি থেকে ১৮ বছর বয়সি, অর্থাৎ প্রথম বারের ভোটাররা যাতে নাম তোলার জন্য আরও বেশি সুযোগ পান, সেই প্রস্তাব দেওয়া হয়েছে কমিশনের তরফে। বলা হয়েছে, যাঁরা জীবনে প্রথম বার ভোট দেবেন, তাঁরা ভোটার তালিকায় নাম তোলার জন্য চার বার সুযোগ পাবেন।

ভোটের জন্য ব্যবহৃত জায়গা নিয়েও কিছু বিষয় স্থির করার কথা বলা হয়েছে। নির্বাচন পরিচালনার জন্য নির্বাচন কমিশনকে যে কোনো জায়গার ব্যবহারের পূর্ণ ক্ষমতা দেওয়া হয়েছে প্রস্তাবে। বলা হয়েছে, ভোটগ্রহণের জন্য কোনো স্কুল বা অন্য়ান্য প্রতিষ্ঠান ব্যবহার নিয়ে প্রায়শই আপত্তি জানানো হয়। তবে প্রস্তাব অনুমোদিত হলে সে জটিলতা আর থাকবে না।

আরও পড়তে পারেন: 

সল্টলেকে শুভেন্দু অধিকারীর বাড়ি ঘেরাও পুলিশের, জানালেন রাজ্যপাল জগদীপ ধনখর

পঞ্জাবে ফের ধর্মীয় অবমাননার অভিযোগ, ২৪ ঘণ্টার মধ্যে গণপিটুনিতে মুত্যু আরও এক যুবকের

নিছক নাটক! পুরভোটে বিরোধীদের অশান্তির অভিযোগ নিয়ে প্রতিক্রিয়া অভিষেক বন্দ্যোপাধ্যায়ের

কলকাতা পুরভোট লাইভ: অশান্তির অভিযোগে কমিশনে বাম, বিজেপি ও কংগ্রেস

সমুদ্র সৈকতে হাতজোড়া মেহেন্দি, তবে কি মধুচন্দ্রিমার ঠিকানা বলে দিলেন ক্যাটরিনা কাইফ?

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন