আন্তঃরাজ্য নদীবন্দরের উদ্বোধন করছেন মোদী।

বারাণসী: জলপথে উত্তরপ্রদেশের সঙ্গে জুড়ে গেল কলকাতা। কলকাতা থেকে বারাণসী পর্যন্ত জলপথে পণ্য পরিবহণ পরিষেবা চালু হল। সোমবার বারাণসীতে আন্তঃরাজ্য নদীবন্দর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই সঙ্গে কলকাতা থেকে যাত্রা শুরু করা প্রথম আন্তঃরাজ্য পণ্যবাহী জাহাজ ‘রবীন্দ্রনাথ ঠাকুর’কেও স্বাগত জানান মোদী।

জলমার্গ বিকাশ প্রকল্পের আওতায় তৈরি এই আন্তঃরাজ্য পরিবহণ পরিষেবাকে আরও পরিবেশবান্ধব করে তুলতে নানা পদক্ষেপ করা হচ্ছে। এই প্রকল্পের কাজ চলছে ‘ইনল্যান্ড ওয়াটারওয়েজ অথরিটি অব ইন্ডিয়া’ (আইডব্লিউএআই)-র তত্ত্বাবধানে। ২০১৪ সালে ক্ষমতায় আসার পরেই এই প্রকল্পের কথা ঘোষণা করে বিজেপি সরকার। পিপিপি মডেলে শুরু হয় কলকাতা থেকে বারাণসী পর্যন্ত ন্যাশনাল ওয়টারাওয়েজের কাজ।

আরও পড়ুন শুশুনিয়া পাহাড়ের পথে দুর্ঘটনা, আহত ১৫ পর্যটক

বিশ্বব্যাঙ্কের আর্থিক সহযোগিতায় ন্যাশনাল ওয়াটারওয়েজ ১ (হলদিয়া থেকে বারাণসী পর্যন্ত)-এর কাজ শুরু হয়। এই প্রকল্পের জন্য খরচ হয়েছে মোট ৫৩৬৯.১৮ কোটি টাকা। জানা গিয়েছে, খরচের মোট অঙ্কের অর্ধেক সাহায্য করেছে বিশ্বব্যাঙ্ক। সোমবার তারই উদ্বোধন হয়ে গেল।

উল্লেখ্য, রবিবার বেসরকারি খাদ্যপ্রস্তুতকারক সংস্থা পেপসিকোর ১৬টি কনটেনার নিয়ে বারাণসীর দিকে যাত্রা শুরু করে ‘রবীন্দ্রনাথ ঠাকুর’। সোমবার বারাণসীতে তাকেই স্বাগত জানান মোদী।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here