Modi asking

ওয়েবডেস্ক: বিশ্বের দশ জন প্রভাবশালী ব্যক্তির তালিকায় জায়গা করে নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এমনই জানাল ফোর্বস। এই তালিকার প্রথম স্থানটি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সরিয়ে দখল করে নিয়েছেন চিনা প্রেসিডেন্ট ঝি জিনপিং।

বিশ্বের ৭৫ জন প্রভাবশালী ব্যক্তির তালিকা প্রকাশ করেছে ফোর্বস। এর মধ্যে নবম স্থানটি দখল করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকেরবার্গ (১৩), ব্রিটেনের প্রধানমন্ত্রী টেরেসা মে’এর (১৪) থেকেও এগিয়ে রয়েছেন মোদী।

ভারতীয় হিসেবে মোদী ছাড়া ওই তলিকায় রয়েছেন শুধুমাত্র মুকেশ আম্বানি। তিনি রয়েছে ৩২তম স্থানে, তবে মাইক্রোসফটের সিইও তথা ভারতীয় বংশোদ্ভূত সত্য নাদেলা রয়েছেন ৪০তম স্থানে। মোদী সম্পর্কে ফোর্বস বলেছে, “মার্কিন সফর এবং চিন সফরের মধ্যে দিয়ে আন্তর্জাতিক নেতা হিসেবে নিজেকে আরও বেশি উচ্চতায় নিয়ে গিয়েছেন মোদী। জলবায়ু পরিবর্তন ঠেকানোর জন্যও খুব উল্লেখযোগ্য বার্তা দিয়েছেন তিনি।” টাকা নয়ছয় ও দুর্নীতি রোধে ২০১৬-এর নভেম্বরে যে বিমুদ্রাকরণের পথ নিয়েছিলেন মোদী, তা-ও উল্লেখ করেছে ফোর্বস।

এই তালিকায় সব থেকে বড়ো পরিবর্তনটি এসেছে প্রথম স্থানে। পর পর চার বছর প্রথম স্থানটি একতরফা ভাবে দখল করে রেখেছিলেন পুতিন। এ বার তাঁকে সরিয়ে সেই জায়গায় বসেছেন চিনা প্রেসিডেন্ট। পুতিন দু’নম্বরে নেমেছেন। এই তালিকায় তিন নম্বর স্থানে রয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চতুর্থ এবং পঞ্চম স্থানে রয়েছে যথাক্রমে জার্মানির চ্যান্সেলর আঞ্জেলা মের্কেল এবং অ্যামাজনের প্রধান জেফ বেজস।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here