নয়াদিল্লি: রাষ্ট্রপতির ভাষণের ধন্যবাদ জ্ঞাপন প্রস্তাবে কথা বলতে উঠে ফের একবার বিরোধীদের নিশানা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কখনও করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার জন্য ঘুরিয়ে কংগ্রেস এবং আপকে দায়ী করলেন। তো কখনও কংগ্রেসের বিরুদ্ধে তোপ দেগে বললেন, যা তারা নাকি আগামী একশো বছরেও ক্ষমতায় না আসার পরিকল্পনা করে ফেলেছে।

বক্তব্যের শুরুতেই মোদী এ দিন উল্লেখ করেন, গত কয়েক বছরে দেশের উন্নয়নের গতিধারার প্রসঙ্গ। এই প্রসঙ্গে তিনি দেশের ‘আজাদিকে অমৃত মহোৎসব’ সম্পর্কেও বক্তব্য রাখেন। দেশের স্বাধীনতা সংগ্রামীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে শুরু করে তাঁর ভাষণে তিনি কার্যত পর পর শক্তিশেল নিক্ষেপ করেন কংগ্রেসের বিরুদ্ধে।

এ দিনের ভাষণে, কংগ্রেসকে নিশানা করে নরেন্দ্র মোদী বলেন, সমালোচনায় তাঁর আস্থা রয়েছে, তবে সমস্ত কিছুকে বাধা দেওয়ার প্রবণতার কখনও তিনি সমর্থক নন। তিনি বলেন, “আমরা গণতন্ত্রে বিশ্বাসী। গণতন্ত্রের বিশেষ কিছু দিকের সমালোচনাতেও আস্থা রাখি। কিন্তু অন্ধ বিরোধিতা কখনও কিছুকেই এগিয়ে নিয়ে যেতে পারে না।”

উল্লেখ্য, কয়েকদিন আগে, রাহুল গান্ধী সংসদে একহাত নিতে থাকেন মোদী সরকারকে। সেদিন রাহুল বলেছিলেন, লাঠি ঘুরিয়ে শাসন চালানো হচ্ছে। আর এদিন বিরোধীদের সমালোচনা করতেই সংসদে উঠে দাঁড়ান কংগ্রেসের কয়েকজন সাংসদ।

মোদীর আরও অভিযোগ, করোনাকালে সমস্ত সীমা পার করে গিয়েছে কংগ্রেস। যে সময় দেশে লকডাউন চলছিল সেই সময় মুম্বইতে কংগ্রেস সকলকে চলাফেরা করার জন্য উৎসাহ দিচ্ছিল। একই সঙ্গে মোদী এদিন দিল্লির কেজরিওয়াল সরকারকেও একহাত নেন। তিনি বলেন, করোনাকালে লকডাউন ভাঙার জন্য উস্কানি দিতে থাকে আম আদমি পার্টি। সে কারণেই বিহার, পঞ্জাব, উত্তরপ্রদেশে করোনা বেশি করে ছড়িয়ে পড়ে বলেও অভিযোগ করেন তিনি।

তবে এর মধ্যেও বকলমে নিজেদের শাসনকালের খতিয়ান তুলে ধরেন প্রধানমন্ত্রী মোদী। তিনি বলেন, করোনার মাঝেও রেকর্ড ফসল উৎপাদিত হয়েছে দেশে, যেখানে বিশ্বের বিভিন্ন জায়গায় খাদ্যসংকট তৈরি হয়েছে। দেশে করোনাকালে আর্থিক উন্নতির দিকটিও তুলে ধরেন মোদী।

আরও পড়তে পারেন

দল ছাড়লেন ত্রিপুরার অন্যতম প্রভাবশালী বিজেপি নেতা তথা বিধায়ক, যোগ দিতে পারেন তৃণমূলে

অখিলেশের হয়ে প্রচার করতে উত্তরপ্রদেশ রওনা হলেন মমতা বন্দ্যোপাধ্যায়

পুরভোটের প্রার্থী তালিকা নিয়ে বিরোধ, আইপ্যাকের সঙ্গে সম্পর্ক ছিন্ন হচ্ছে তৃণমূলের?

পশ্চিমবঙ্গে ফের বৃষ্টির ভ্রূকুটি, এখনই বিদায় নিচ্ছে না শীত

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন