sc

নয়াদিল্লি:  ডিজিটালাইজেশনের পথে আরও এক ধাপ এগোনোর লক্ষ্যে ‘ইন্টিগ্রেটেড কেস ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম’ (আইসিএমআইএস) চালু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আইসিএমআইএস চালু হওয়ার সঙ্গে সঙ্গেই পেপারলেস হওয়ার পথে হাঁটল দেশের শীর্ষ আদালত। এই অত্যাধুনিক পদ্ধতির মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে আদালতে যাবতীয় মামলা করা সম্ভব হবে। মামলা সংক্রান্ত সমস্ত তথ্য পাওয়া যাবে অনলাইনে।

বুধবার রাজধানীর বিজ্ঞান ভবনের এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে আপলোড করলেন আইসিএমআইএস। কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ সহ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জগদীশ সিং খেহর।

 

বুধবারের অনুষ্ঠানে ভারতীয় বিচার ব্যবস্থায় প্রযুক্তির ব্যবহার প্রসঙ্গে প্রধান বিচারপতি খেহর বলেন “ডিজিটালাইজেশনের সার্থকতা সবচেয়ে বেশি প্রতিফলিত হয়েছে ই-ফাইলিং ব্যবস্থায়। মানুষকে মামলা দায়ের করতে আদালতে আসতে হবে না, বাড়ি থেকে কিংবা অফিসে বসেই তা সম্ভব হবে। তাছাড়া নতুন প্রযুক্তি যথেষ্ট পরিবেশবান্ধব।” বিপুল পরিমাণ মামলার চাপ সামলাতে এই পদ্ধতির প্রয়োজন ছিল। উপযুক্ত প্রযুক্তির ব্যবহার সুপ্রিম কোর্টের কাজের পরিবেশে সহায়ক হবে বলেই মনে করছেন খেহর। দেশের শীর্ষ আদালতের পাশাপাশি সমস্ত উচ্চ ও নিম্ন আদালতকেও আইসিএমআইএস ব্যবহারের নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here