modi

নয়াদিল্লি: দেশের সব গরিব গৃহস্থের বাড়িতে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার লক্ষ্য দিয়ে সৌভাগ্য প্রকল্প চালু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই প্রকল্পের মাধ্যমে দেশের সব গরিব বাড়িতে আগামী দেড় বছরের মধ্যে বিনামূল্যে বিদ্যুৎ পৌঁছে দেবে সরকার।

‘সহজ বিজলি হর ঘর প্রকল্প’ ওরফে সৌভাগ্য প্রকল্পে মোট খরচ হবে ১৬,৩২০ কোটি টাকা, যার মধ্যে ৬০ শতাংশ খরচ বহন করবে কেন্দ্র, দশ শতাংশ বহন করবে সংশ্লিষ্ট রাজ্যগুলি। বাকি টাকা ঋণের মাধ্যমে নেওয়া হবে জানানো হয়েছে।

ওএনজিসি ভবনে এই প্রকল্প ঘোষণার সময়ে মোদী বলেন, “এটা খুবই দুর্ভাগ্যের ব্যাপার যে দেশের এখনও চার কোটি বাড়িতে বিদ্যুৎ পৌঁছোয়নি। এই সৌভাগ্য প্রকল্পের মাধ্যমে গ্রামীণ অঞ্চলের পাশাপাশি শহরাঞ্চলেও বিদ্যুৎহীন বাড়িতে বিদ্যুৎ পৌঁছে দেওয়া হবে।” এই প্রকল্প ঘোষণা করার সময়েও পণ্ডিত দীনদয়াল উপাধ্যায়ের কথা স্মরণ করেন প্রধানমন্ত্রী। “দীনদয়াল উপাধ্যায়ের জন্মদিনে গরিবদের জন্য এই কাজ করা খুব সৌভাগ্যের ব্যাপার।”

গত তিন বছরে নিজেদের সাফল্যের আরও একটা ধাপ এই প্রকল্প, এমনই জানান মোদী। সেই সঙ্গে আগের সরকারেরও তুলোধোনা করতে ছাড়েননি তিনি।

বিদ্যুৎ পৌঁছে দেওয়ার পাশাপাশি এই প্রকল্পের মাধ্যমে গরিবদের কাছে আধুনিক স্বাস্থ্যব্যবস্থা, শিক্ষাব্যবস্থাও পৌঁছে দেওয়া হবে। সেই সঙ্গে চাকরির সুযোগও তৈরি করা হবে বলে জানান প্রধানমন্ত্রী।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here