স্থানীয়দের চাহিদামতোই জম্মু-কাশ্মীর ও লাদাখের উন্নয়ন হবে: নরেন্দ্র মোদী

0
Narendra-Modi

ওয়েবডেস্ক: জম্মু-কাশ্মীর ও লাদাখের স্থানীয় মানুষরা যে ভাবে চাইবেন, সে ভাবেই ওই অঞ্চলের উন্নয়ন হবে। সদ্যগঠিত দুই কেন্দ্রশাসিত অঞ্চলের বাসিন্দাদের এই আশ্বাস দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

গত সপ্তাহের সোমবার কাশ্মীর নিয়ে দু’টি ঐতিহাসিক সিদ্ধান্তের কথা ঘোষণা করে কেন্দ্র। প্রথমটি ছিল সংবিধানের ৩৭০ নম্বর অনুচ্ছেদটি রদ করে দেওয়া। এর ফলে বিশেষ মর্যাদা হারিয়েছে কাশ্মীর। অন্য দিকে রাজ্যটিকে বিভক্ত করে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি করা। এই সিদ্ধান্ত কেন জরুরি ছিল, সেটা জাতির উদ্দেশে ভাষণের মধ্যে দিয়ে গত বৃহস্পতিবার জানিয়েছিলেন মোদী। ফের তা একবার তুলে ধরলেন একটি সাক্ষাৎকারের মধ্যে দিয়ে।

সংবাদসংস্থা আইএএনএসকে দেওয়া সাক্ষাৎকারে বুঝিয়ে দিলেন কাশ্মীরের মানুষের জন্যই এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

আরও পড়ুন আজই বিজেপিতে যোগ দিচ্ছেন শোভন চট্টোপাধ্যায়?

প্রধানমন্ত্রীর মতে, এই ৩৭০ নম্বর অনুচ্ছেদের জন্যই রাজ্য হিসেবে জম্মু-কাশ্মীর পিছিয়ে ছিল অন্যদের থেকে। তিনি বলেন, “এই দুই অনুচ্ছেদের জন্য ৭০ বছর ধরে কাশ্মীরের মানুষের আশাআকাঙ্ক্ষা পূরণ হয়নি। দেশের উন্নয়নের কোনো ফলই পাননি এখানকার মানুষ। এই অনুচ্ছেদের জন্য এই অঞ্চলে আর্থিক উন্নয়নের জন্য কিছুই করা হয়নি, ফলে দারিদ্র বেড়েছে ক্রমশ। মানুষ চাকরি চায়। এ বার আমাদের সেই সুযোগ মানুষকে দেওয়া উচিত।”

মোদীর দাবি ৩৭০ অনুচ্ছেদের লাভ নিয়েছেন মুষ্টিমেয় কিছু রাজনৈতিক ব্যক্তিত্ব। উপত্যকায় এ বার প্রকৃত গণতন্ত্র প্রতিষ্ঠিত হবে। তিনি বলেন, “আমি আগেও বলেছি আবারও বলছি, জম্মু-কাশ্মীরে নির্বাচন হবে। এই নির্বাচনের মধ্যে দিয়ে স্থানীয়রাই তাঁদের প্রতিনিধি নির্বাচিত করবেন। স্থানীয় মানুষরাই এ বার কাশ্মীরকে প্রতিনিধিত্ব করতে পারবেন।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here