এল না পাকিস্তান প্রসঙ্গ, রাষ্ট্রপুঞ্জে মোদীর বক্তব্যে শান্তি আর সম্প্রীতির বার্তা

0

রাষ্ট্রপুঞ্জ: পাকিস্তানের নাম না করে শান্তি এবং সম্প্রীতির বার্তা দিয়েই রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় নিজের বক্তব্য পেশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ভারতীয় সময়ে সন্ধ্যা সাড়ে সাতটায় বক্তব্য রাখেন মোদী। তাঁর কুড়ি মিনিটের বক্তব্যে সন্ত্রাসবাদ প্রসঙ্গ থাকলেও পাকিস্তানের নাম মুখে আনেননি তিনি। তবে সেই সঙ্গে তিনি জানিয়েছেন, ভারত শান্তি এবং সম্প্রীতির প্রতীক।

মোদীর কথায়, “বিশ্বের বৃহত্তম গণতন্ত্র এখনও একই বার্তা দেয়। শান্তি এবং সম্প্রীতির বার্তা।”

সন্ত্রাসবাদ প্রসঙ্গে মোদী বলেন, এই সমস্যা কোনো একটি দেশের নয়, বরং বিশ্বব্যাপী। তাঁর কথায়, “সন্ত্রাসবাদ গোটা মানবতার কাছে চ্যালেঞ্জ। মানবতার জন্যই গোটা বিশ্বকে সন্ত্রাসবাদের বিরুদ্ধেই ঐক্যবদ্ধ হতে হবে।”

তিনি বলেন, “বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের রায়ে আজ আমার সরকার মসনদে বসেছে। আর সেই কারণেই আমি এখানে আজ এসেছি।”

এর পাশাপাশি প্লাস্টিক বিরোধীও বার্তা দেন মোদী। তিনি বলেন, “এখানে আসার সময়েই আমি ‘সিঙ্গল ইউজ’ প্লাস্টিক বিরোধী কিছু পোস্টার দেখছিলাম। আমি খুব খুশি এটা ঘোষণা করতে যে আমরা এই ধরনের প্লাস্টিকের বিরুদ্ধে এ বার ব্যবস্থা নিতে চলেছি।”

রাষ্ট্রপুঞ্জের শান্তিরক্ষা বাহিনীতে ভারতের অবদান সব থেকে বেশি ছিল বলে মনে করিয়ে দেন মোদী। তিনি বলেন, “শান্তিরক্ষা মিশনের জন্য ভারতের যা অবদান রয়েছে, অন্য কোনো দেশ কখনও সেই অবদান করেনি।”

আরও পড়ুন বৃষ্টিতে ভাসতে চলেছে মহালয়া?

এর পাশাপাশি সামাজিক সমস্যা নিয়েও কিছু কথা বলেন মোদী। ২০২৫-এর মধ্যে বিশ্বকে যক্ষ্মামুক্ত করারও ডাক দেন তিনি। সেই সঙ্গে জলবায়ু পরিবর্তন রোধে সব দেশকে এক হওয়ারও আবেদন করেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here