আফগানিস্তানের মাটি যেন কোনোভাবেই সন্ত্রাসের আঁতুড়ঘর না হয়ে ওঠে, জি২০ বৈঠকে বার্তা নরেন্দ্র মোদীর

0
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল ছবি

নয়াদিল্লি: পাকিস্তানের পর আফগানিস্তানকে নিয়েও চিন্তায় ভারত। সেখানে শাসক বদলের পর দেশটি নতুন করে সন্ত্রাসবাদের আঁতুড়ঘরে পরিণত হয়ে যেতে পারে বলে আশংকা করছে নয়াদিল্লি। সেটাই ফুটে উঠল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বক্তব্যে।

জি-২০ বৈঠকে মোদী বললেন, আফগানিস্তান যাতে কোনোভাবেই সন্ত্রাসবাদ কিংবা উগ্রবাদের ডেরায় পরিণত না হয়, তা নিশ্চিত করতে ব্যবস্থা নেওয়া দরকার আন্তর্জাতিক মহলের। এর পাশাপাশি, আফগানিস্তানের রূপরেখা সঠিক ভাবে গঠনের জন্যও বিশ্বের অন্যান্য দেশগুলিকে উদ্যোগী হওয়া উচিত বলে মনে করছেন প্রধানমন্ত্রী।

আফগানিস্তান প্রসঙ্গে আয়োজিত জি- ২০ বৈঠকে ভার্চুয়ালি এই বার্তা দেন মোদী। সেখানে আফগান নাগরিকদের জন্য “জরুরি এবং নিরবচ্ছিন্ন” মানবিক সহায়তার নিশ্চিত করার পক্ষেও জোরালো সওয়াল করেন তিনি। পাশাপাশি আফগানিস্তানে একটি গঠনমূলক এবং অন্তর্ভুক্তিমূলক প্রশাসনের প্রয়োজনীয়তার উপরেও জোর দেন নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী মোদী নিজেও জি-২০-এর এই বৈঠক নিয়ে একটি টুইট করেছেন। লিখেছেন “আফগানিস্তান প্রসঙ্গ নিয়ে জি -২০ শীর্ষ সম্মেলনে অংশ নিয়েছিলাম। সে দেশ যাতে সন্ত্রাসবাদের ডেরায় পরিণত না হয়, তার জন্য সওয়াল করেছি।”

উল্লেখ্য, আফগানিস্তানে এখন তালিবানের থেকে বেশি ভয়ের কারণ হয়ে দাঁড়িয়েছে আইএস। মনে করা হচ্ছে তালিবানের থেকে বেশি কট্টরপন্থায় বিশ্বাস করে এই সংগঠনটি। সম্প্রতি একের পর এক বিস্ফোরণে কেঁপে উঠেছে আফগানিস্তান। বিস্ফোরণ হয়েছে মসজিদেও। এর পেছনে হাত রয়েছে আইএস-এর।

আরও পড়তে পারেন

পিএফ গ্রাহকদের জন্য সুখবর! দীপাবলির আগে ৮.৫ শতাংশ সুদ পাওয়ার সম্ভাবনা

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন