narendra modi in loksabha

ওয়েবডেস্ক: বারো ঘণ্টা ধরে ম্যারাথন বিতর্কের পর প্রত্যাশামতোই মোদী সরকার অনাস্থা ভোট উতরে গেল। প্রস্তাবের পক্ষে ভোট পড়ে ১২৬টি ভোট, বিপক্ষে ৩২৫টি। ভোটে লোকসভার ৪৫১ জন সদস্য উপস্থিত ছিলেন।

শিব সেনা, বিজু জনতা দল (বিজেডি) শনিবারের অধিবেশন বয়কট করে। অনেকেই ভেবেছিলেন বিজেপির সঙ্গে সম্পর্কের অবনতি হওয়ায় শিব সেনা অনাস্থা প্রস্তাবের পক্ষে ভোট দেবে। কিন্তু উদ্ধব ঠাকরের সঙ্গে অমিত শাহের দৌত্যের কিছুটা সুফল মেলে। শিব সেনা দিনের শুরুতেই লোকসভার অধিবেশন বয়কট করে। পাশাপাশি নবীন পট্টনায়েকের বিজেডিও অধিবেশন বয়কট করে। কে চন্দ্রশেখর রাওয়ের টিআরএস ভোটদানে বিরত থাকার কথা ঘোষণা করে। ফলে বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাবের পক্ষে ভোট কমে যায়।

আরও পড়ুন : সেনাবাহিনী, চাষি, দলিত, আদিবাসীদের ঠকিয়েছেন মোদী, লোকসভায় চূড়ান্ত আক্রমণে রাহুল

অনাস্থা প্রস্তাবের পক্ষে বিতর্কের শুরুতে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী মোদী সরকারের বিরুদ্ধে কড়া আক্রমণ হানেন। বিমুদ্রাকরণ, কৃষকদের দুরবস্থা, দলিতদের উপর অত্যাচার, জিএসটি, গণপিটুনি ইত্যাদি বিষয়ে মোদী সরকারকে তুলোধোনা করেন রাহুল। এবং শেষে তাঁর ‘রাফায়েল হানা’। যাতে অপ্রত্যাশিত ভাবে বিবৃতি দিয়ে বসে ফ্রান্স সরকার।

বিতর্কের একেবারে শেষে জবাব দিতে উঠে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজের সরকারকে রক্ষা করতে গিয়ে যে বক্তৃতা দেন তাতে যত না যুক্তি ছিল, তার চেয়ে বেশি ছিল আবেগ। মোদী তাঁর জবাবে বলেন, নির্বাচন কমিশন, বিচার বিভাগ, আরবিআই এবং আন্তর্জাতিক সংস্থা, কাউকেই কংগ্রেস বিশ্বাস করে না। কোনো কিছুর উপরেই তাদের আস্থা নেই।

আরও পড়ুন : সংসদে মোদীর উপর ‘রাফায়েল হামলা’র পর মুখ খুলল ফ্রান্স, রাহুল বক্তব্যে অটল

মোদীর কথায়, “আমরা এখানে আছি, কারণ ১২৫ কোটি ভারতবাসীর আশীর্বাদ আমাদের উপরে আছে। কোনো স্বার্থসিদ্ধির জন্য আমরা ক্ষমতায় বসে নেই। আমরা ‘সব কা সাথ, সব কা বিকাশ’-এর মন্ত্র নিয়ে রাষ্ট্রের সেবা করেছি।”

গ্রামীণ বিদ্যুদয়ন, উজ্জ্বলা যোজনা, আয়ুষ্মান ভারত, কৃষিনীতি ইত্যাদির প্রসঙ্গ তুলে প্রধানমন্ত্রী তাঁর সরকারের সাফল্যের তালিকা দেন। তবে গণপিটুনিতে খুনের দায় রাজ্যের ঘাড়ে চাপিয়ে প্রধানমন্ত্রী বলেন, “যে কোনো হিংসার ঘটনাই দেশের কাছে খুব লজ্জার। যারা এই ধরনের ঘটনা ঘটাবে তাদের শাস্তি দেওয়ার জন্য আমি রাজ্য সরকারগুলিকে আর একবার অনুরোধ করব।”

আরও পড়ুন : লোকসভায় রাহুলের আচরণে মাত মোদী, দেখে নিন ভিডিও
আরও পড়ুন : অনাস্থার আগে ওয়াকআউট দুই দলের, জেনে নিন কী দাঁড়াল লোকসভার সংখ্যা

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here