এখনও পর্যন্ত ভারতে না ঘটলেও মাঙ্কিপক্স সংক্রমণ নিয়ে সতর্ক স্বাস্থ্যমন্ত্রক

0

নয়াদিল্লি: কোভিডে এখনও ভুগছে বিশ্বের বেশ কিছু দেশ। এরই মধ্যে হাজির হয়েছে মাঙ্কিপক্স (Monkeypox) নামে আরেকটি ভাইরাল সংক্রমণ। ভারতে এখনও পর্যন্ত এমন কোনো ঘটনা না ঘটলেও সতর্ক থাকতে চায় কেন্দ্রীয় সরকার।

রবিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব এমন একটি বিষয় যা নিয়ে “প্রত্যেকেরই সতর্ক হওয়া উচিত”। পাশাপাশি তিনি জানান, মার্কিন স্বাস্থ্য কর্মকর্তারা এই সংক্রমণের সম্ভাব্য চিকিৎসা এবং ভ্যাকসিনের বিষয়গুলো খতিয়ে দেখছেন।

ভারতে, ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (NCDC) এবং ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (ICMR)-কে এই প্রাদুর্ভাবের উপর নিরবচ্ছিন্ন নজর রাখার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। এ ছাড়াও, যদি সংক্রমণ বাড়তে থাকে, তা হলে আক্রান্ত দেশগুলি থেকে আগতদের স্ক্রিনিং শুরু করার নির্দেশ দিয়েছে মন্ত্রক। সমস্ত বিমানবন্দরগুলিকে চূড়ান্ত সতর্ক থাকতে বলা হয়েছে। কোনো যাত্রীকে দেখে অসুস্থ বলে মনে হলে দ্রুত তাঁকে আইসোলেট করতে হবে বলেও জানানো হয়েছে।

নয়া এই ভাইরাস আফ্রিকাতেই সীমাবদ্ধ ছিল। কিন্তু একের পর এক দেশে ছড়িয়ে পড়ছে। ইউরোপের বেশ কিছু দেশ এবং উত্তর আমেরিকায় দ্রুত ছড়িয়ে পড়ছে মাঙ্কিপক্স। হদিশ মিলেছে ইজরায়েলেও। তবে ভারতীয় চিকিৎসক এবং চিকিৎসা বিজ্ঞানীরা জানাচ্ছেন, আতংকিত হওয়ার কোনো কারণ নেই। প্রকৃতিগত ভাবে এটা সীমাবদ্ধ। সংক্রমণের সম্ভাবনা উল্লেখযোগ্য ভাবে কম।

আবার কোনো ভাবে সংক্রমিতের হদিশ মিললেও আশংকার কারণ তেমন কিছুই নয়। চিকিৎসকদের মতে, গুটিবসন্তের টিকা এটার বিরুদ্ধে কাজ করে। ফলে অনুমান করা যেতেই পারে যে ভারতের একটি নির্দিষ্ট জনসংখ্যার মধ্যে মাঙ্কিপক্স থেকে প্রতিরোধী ক্ষমতা রয়েছে। মাঙ্কিপক্স হল প্রাণী থেকে মানুষের মধ্যে সংক্রমিত একটি ভাইরাস, যার লক্ষণগুলি গুটিবসন্তের মতোই হলেও চিকিৎসার দিক দিয়ে কম গুরুতর।

প্রসঙ্গত, আক্রান্ত ব্যক্তির ত্বকের ক্ষত এবং ড্রপলেট অন্য ব্যক্তির সংস্পর্শে এলে ছড়াতে পারে মাঙ্কিপক্স। একই বিছানা অথবা তোয়ালে-গামছা ব্যবহার করলেও এই রোগ ছড়াতে পারে। যৌনসম্পর্কের সঙ্গেও এই রোগের সংক্রমণ ছড়ানোর যোগ থাকতে পারে। হু-র মতে, সাম্প্রতিক কিছু ঘটনায় দেখা গিয়েছে সমকামী সম্প্রদায়ের মধ্যে এই সংক্রমণ ছড়িয়েছে। তবে স্বাস্থ্য বিভাগের তরফে খুঁটিয়ে দেখা হচ্ছে, এই রোগ কী ভাবে বাড়ছে?

আরও পড়তে পারেন:

‘এসি ঘরে বসে রাজনীতি হয় না’, তৃণমূলে ফিরেই রাজ্য বিজেপি-কে খোঁচা অর্জুন সিংহের

বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব জল ঢাললেও গলেনি বরফ, শেষমেশ তৃণমূলে ফিরলেন অর্জুন সিংহ

রাজ্য জয়েন্ট পরীক্ষার ফলাফল শীঘ্রই, কী ভাবে দেখবেন

অভিষেক বন্দ্যোপাধ্যায়ের অফিসে পৌঁছোলেন অর্জুন সিংহ

দ্রুত ছড়াচ্ছে সংক্রমণ, আবারও কড়াকড়ি বিধিনিষেধ-সহ লকডাউন চিনে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন