সময়ের আগেই বর্ষা কেরলে, ঘোষণা করল মৌসম ভবন

0

নয়াদিল্লি: সময়ের আগেই ভারতের মূল ভূখণ্ডে ঢুকে গেল মৌসুমি বায়ু। রবিবার মৌসম ভবন কেরলে বর্ষা আগমনের কথা ঘোষণা করে দিয়েছে। নির্দিষ্ট সময়ের তিন দিন আগেই ভারতে ঢুকল বর্ষা। যদিও, এ বার পূর্বাভাসে যে দিনটার কথা বলা হয়েছিল, তার দু’দিন পর বর্ষা ঢুকল।

সাধারণ ভাবে ভারতে বর্ষা ঢোকার দিন হিসেবে জুন মাসের ১ তারিখকেই ধরা হয়। তবে সব সময় যে দিনক্ষণ মেনে বর্ষা ঢোকে তা নয়। বঙ্গোপসাগরের উপরে থাকা দক্ষিণ-পশ্চিম মৌসুমী বাতাসের মর্জির উপর নির্ভর করে পুরোটাই। কখনও সে তিথি মেনে আসে। কখনও অপেক্ষা করিয়ে রাখে। কখনও আবার সময়ের আগেই এসে হাজির হয়।

মৌসম ভবনের রেকর্ড বলছে, গত ১০ বছরে ১ জুন দেশে বর্ষা ঢুকেছে মাত্র দু’বার। ২০১৪, ২০১৫, ২০১৬ এবং ২০১৯ সালে প্রায় এক সপ্তাহ দেরি করেছে বর্ষা। আবার মে মাসেই বর্ষা চলে এসেছে ২০১৭ এবং ২০১৮ সালে। শেষ ২০১৮ সালে ২৯ মে বর্ষা ঢুকেছিল দেশে। যেমনটি এ বার হয়েছে।

স্বাভাবিক ভাবেই পশ্চিমবঙ্গের বর্ষার আগমন নিয়ে প্রশ্ন উঠছে। বলে রাখা দরকার যে এ রাজ্যে বর্ষা উত্তর দিক হয়ে ঢোকে। অর্থাৎ প্রথমে উত্তরবঙ্গে আসে বর্ষা। তার পর দক্ষিণবঙ্গে। সাধারণত জুনের ৮ থেকে ১০ তারিখের মধ্যেই উত্তরবঙ্গে বর্ষা আসে। তবে কেরলে তিন দিন আগে পৌঁছনো বর্ষা উত্তরবঙ্গেও সময়ের আগে কড়া নাড়বে কি না সে বিষয়ে স্পষ্ট করেনি মৌসম ভবন।

তবে দক্ষিণবঙ্গে প্রাক বর্ষার পরিস্থিতি তৈরি হয়ে গিয়েছে। রবিবার দুপুরের পর যে বৃষ্টিটা হল তাতে কিন্তু গরমের কালবৈশাখীর বৈশিষ্ট্য ছিল না। ছিল প্রাক বর্ষার বৃষ্টির বৈশিষ্ট্যই।

আরও পড়তে পারেন:

কলকাতায় আরও এক উঠতি মডেলের রহস্যমৃত্যু, তীব্র চাঞ্চল্য

রাজ্যসভা নির্বাচনের প্রার্থীতালিকা প্রকাশ করল বিজেপি

এক বছরে জাল নোট বেড়েছে কয়েক গুণ, নোটবন্দি নিয়ে মোদীকে খোঁচা কংগ্রেস-তৃণমূলের

নিরাপত্তা প্রত্যাহারের পর দিনই কংগ্রেস নেতা, পঞ্জাবি গায়ক সিধু মুসেওয়ালাকে গুলি করে হত্যা

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন