নয়াদিল্লি: নির্ধারিত সময়ের দু’দিন আগেই কেরলে ঢুকে পড়ল দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু। কেরলের পাশাপাশি বর্ষার পদার্পণ ঘটেছে উত্তর-পূর্ব ভারতেও। মঙ্গলবার দুপুরের বুলেটিনে এমনই ঘোষণা করল আবহাওয়া দফতর।

বর্ষা ঘোষণা করার জন্য যে সমস্ত সূচক পূরণ করতে হয়, সে সবই পূরণ হয়েছে বলে জানায় হাওয়া অফিস। এ বার কেরলে যে কিছুটা আগে বর্ষা পৌঁছোবে তা আগেই জানিয়েছিল হাওয়া অফিস। সেই নির্ঘণ্টই মেনেছে মৌসুমি বায়ু। সাধারণত কেরলে বর্ষা পৌঁছোয় ১ জুন এবং উত্তর-পূর্ব ভারতে ৫ জুন। তাই কেরলে নির্ধারিত সময়ের দু’দিন আগে পৌঁছোলেও উত্তর-পূর্ব ভারতের ক্ষেত্রে বর্ষা ছ’দিন ‘বিফোর টাইম’।

উত্তরবঙ্গে শুরু প্রাক বর্ষার বৃষ্টি, দক্ষিণে কমবে বৃষ্টির সম্ভাবনা

ঘূর্ণিঝড় ‘মোরা’র হাত ধরে উত্তরবঙ্গে শুরু হয়ে গেল প্রাক বর্ষার বৃষ্টি। মঙ্গলবার সকাল থেকেই কমবেশি বৃষ্টি শুরু হয়েছে দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার জেলায়। আবহাওয়া দফতরের আশা, ৫ জুনের মধ্যেই বর্ষার পদার্পণ ঘটে যাবে উত্তরবঙ্গে। তবে ‘মোরা’ যত দূরে সরে যাবে তত কমবে দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবার সারা দিন অল্পস্বল্প বৃষ্টি হতে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে, তবে বুধবার থেকে ফের ঊর্ধ্বমুখী হবে পারদ। তবে প্রতি দিনই থাকবে কালবৈশাখীর সম্ভাবনা। দক্ষিণবঙ্গে অবশ্য কবে বর্ষা পৌঁছোবে সে কথা এখনও জানায়নি আবহাওয়া দফতর।

প্রবল বৃষ্টির সম্ভাবনা উত্তরপূর্বের রাজ্যে

‘মোরা’র গতিমুখ মিজোরাম, ত্রিপুরার দিকে হওয়ার ফলে উত্তরপূর্বের রাজ্যগুলিতে প্রবল বৃষ্টির আশঙ্কা করা হচ্ছে। আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে, আগামী অন্তত ৪৮ ঘণ্টা, সমগ্র উত্তর-পূর্বে ভারী থেকে অতি ভারী এমনকি চরম অতি ভারী বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে বলে সতর্কবার্তা জারি করা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন