নয়াদিল্লি: নির্ধারিত সময়ের চার দিন আগেই অনির্দিষ্টকালের জন্য মুলতুবি হয়ে গেল সংসদের দু’টি কক্ষের অধিবেশন। মোদী জমানায় এই নিয়ে সাত বার সোমবার বাদল অধিবেশনের অকাল সমাপ্তির পরেই সরব হয়েছে তৃণমূল-সহ বিরোধী দলগুলি।

আগামী ১২ অগস্ট পর্যন্ত বাদল অধিবেশন চলার কথা ছিল। কিন্তু তার আগেই সোমবার বিকেলে মুলতুবি হয়ে যায় লোকসভা এবং রাজ্যসভার অধিবেশন। বিজেপি সূত্রের খবর, বেশ কয়েক জন সাংসদ সরকারকে বলেছেন যে বাকি পাঁচ দিনের মধ্যে, এই সপ্তাহে দু’দিন ছুটি রয়েছে (৯ অগস্ট মহরম এবং ১১ অগস্ট রাখিবন্ধন)। সাংসদদের অনেকেই নিজেদের এলাকায় গিয়ে সেই উৎসবে অংশ নেবেন। তাই বাদল অধিবেশনের এই অকাল সমাপ্তি।

মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনার দাবিতে সরকার ও বিরোধী শিবিরের সঙ্ঘাতের জেরে বাদল অধিবেশনের প্রথম দু’সপ্তাহ কার্যত কোনো বিতর্কই হতে পারেনি। এই পরিস্থিতিতে নির্ধারিত সময়সীমার চার দিন আগে অধিবেশনের মুলতুবি নিয়ে প্রশ্ন তুলেছেন তৃণমূলের রাজ্যসভার নেতা ডেরেক ও’ব্রায়েন।

সোমবার ডেরেক বলেন, ‘‘এই সরকারের আমলে এই নিয়ে টানা সাত বার সংসদের অধিবেশন সংক্ষিপ্ত করা হল। সংসদকে উপহাস করবেন না। আমরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই প্রচেষ্টা রুখে সংসদের পবিত্রতা রক্ষা করব। অমিত শাহ এই মহান প্রতিষ্ঠানকে গুজরাত জিমখানায় পরিণত করার যে চেষ্টা চালাচ্ছেন, তা প্রতিরোধ করব।”

আরও পড়তে পারেন

জিতলে হিমাচলে ‘লক্ষ্মীর ভান্ডার’, ঘোষণা করল কংগ্রেস

বিধায়কদের বৈঠক ডাকলেন নীতীশ, আজই কি বিজপির সঙ্গত্যাগ করার সরকারি ঘোষণা?

গভীর নিম্নচাপ বঙ্গোপসাগরে, আশায় বুক বাঁধছে দক্ষিণবঙ্গের কৃষককুল

মাত্র ১৭ বছর বয়সে ব্রিটিশের গুলিতে প্রাণ দিয়ে শহিদ হন কনকলতা বরুয়া

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন