নয়াদিল্লি: নির্ধারিত সময়ের ছ’দিন আগে আন্দামানে বর্ষা পৌঁছে যাওয়ার ফলে অনেকেরই ধারণা ছিল এ বার হয়তো কেরলেও আগেভাগে প্রবেশ করবে বর্ষা। আবহাওয়া দফতর এ ব্যাপারে অবশেষে মুখ খুলেছে।

মঙ্গলবার দুপুরের বুলেটিনে মৌসম ভবন জানিয়ে দিয়েছে, নির্ধারিত সময়ের দু’দিন আগে, অর্থাৎ ৩০ মে নাগাদ কেরলে প্রবেশ করবে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। পাশাপাশি আবহাওয়া দফতর চার দিনের ‘মডেল এরর’ রাখছে। অর্থাৎ খুব তাড়াতাড়ি হলে ২৬ মে এবং খুব বেশি হলে ৪ জুনের মধ্যে কেরলে বর্ষা পৌঁছে যাবে।

আরও কিছুটা এগোল বর্ষা

কেরলের বর্ষা পৌঁছনোর সম্ভাব্য দিন ঘোষণার পাশাপাশি আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে যে মঙ্গলবার আরও কিছুটা এগিয়েছে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু। সমগ্র আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ এখন মৌসুমি বায়ুর আওতায়। সেই সঙ্গে দক্ষিণ বঙ্গোপসাগরের আরও কিছুটা অংশ নিজের কবজায় এনেছে বর্ষা। আন্দামানে বৃষ্টিও হচ্ছে ভালোই। সব জায়গাতেই তিরিশ থেকে আশি মিলিমিটার পর্যন্ত বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

দক্ষিণবঙ্গে মাঝেমধ্যেই কালবৈশাখী, মে’র শেষে শুরু হবে প্রাক-বর্ষার বৃষ্টি

মৌসুমি বায়ু তাড়াতাড়ি কেরলে পৌঁছে গেলেই যে এ রাজ্যেও তাড়াতাড়ি পৌঁছে যাবে তার কোনো মানে নেই। দক্ষিণবঙ্গে কবে বর্ষা, সে ব্যাপারে আবহাওয়া দফতরও কিছু জানায়নি। কিন্তু আবহাওয়া বিশেষজ্ঞদের মতে মে মাসের শেষ সপ্তাহ থেকে দক্ষিণবঙ্গে প্রাক বর্ষার বৃষ্টি শুরু হয়ে যাবে। একই মত পোষণ করেছে আবহাওয়া সংক্রান্ত বিভিন্ন বিদেশি ওয়েবসাইটও।

প্রাকবর্ষা বৃষ্টি শুরু হতে এখনও দু’সপ্তাহ সময় রয়েছে, তার আগে অবশ্য আগামী ৭৩ ঘণ্টায় দক্ষিণবঙ্গে কালবৈশাখী ঝড়ের সম্ভাবনা রয়েছে। পূর্ব উত্তরপ্রদেশের ওপর একটি ঘূর্ণাবর্ত রয়েছে। সেই ঘূর্ণাবর্তটি থেকে একটি অক্ষরেখা ঝাড়খণ্ড থেকে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তার করছে। এর প্রভাবেই ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এমনকি একটি বিদেশি ওয়েবসাইটের মতে বুধবার সন্ধ্যায় ভয়ঙ্কর কালবৈশাখী আছড়ে পড়তে পারে কলকাতায়।

বৃষ্টি চলবে উত্তরবঙ্গে, উত্তরপূর্বে ভারী থেকে অতিভারী বৃষ্টি

আবহাওয়া দফতরের পাঁচ দিনের পূর্বাভাসে জানানো হয়েছে উত্তরবঙ্গে বজায় থাকবে কমবেশি বৃষ্টি। তবে সমগ্র উত্তরপূর্ব ভারত জুড়ে ভারী থেকে অতিভারী বৃষ্টির আশঙ্কা করছে আবহাওয়া দফতর। আবহাওয়া বিশেষজ্ঞদের অনেকেরই ধারণা এই বৃষ্টির হাত ধরে হয়তো কেরলের আগেই উত্তরপূর্বে পৌঁছে যাবে বর্ষা।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন