monsoon rains in kerala

ওয়েবডেস্ক: বর্ষাপ্রত্যাশীরা এটা জানেন যে ভারতে বর্ষা প্রথমে এসে পৌঁছোয় আন্দামান দীপপুঞ্জে। তার পর ধীরে ধীরে কেরলের উপকূল ছুঁয়ে সারা দেশে যাত্রা শুরু করে মৌসুমি বায়ু। একবার কেরলে বর্ষা পৌঁছে যাওয়া মানে সবার মধ্যেই বর্ষার কাউন্টডাউন শুরু হয়ে যায়। এ বার বর্ষা কবে আসবে সেটা যখন মানুষের মধ্যে মাথাচাড়া দিতে শুরু করেছে, ঠিক তখনই খুশির খবর দিল আবহাওয়া দফতর। জানিয়ে দিল কেরলে বর্ষা কবে আসবে।

আরও পড়ুন গরম দিনের পর ফের বৃষ্টিতে স্বস্তি, তাপমাত্রা না বাড়লেও ছড়ি ঘোরাবে আর্দ্রতা

দিল্লির মৌসম ভবনের হিসেব অনুযায়ী এ বছর বর্ষা কেরল ছোঁবে ২৯ মে। অর্থাৎ স্বাভাবিকের দু’দিন আগেই কেরলে পৌঁছে যেতে পারে বর্ষা। অন্য দিকে আন্দামানে কবে বর্ষা আসবে সেটাও জানিয়েছে আবহাওয়া দফতর। তাদের মতে ২৩ মে নাগাদ আন্দামানে পৌঁছে যেতে পারে বর্ষা।

স্বাভাবিকতা মানলে উত্তরবঙ্গে ৫ এবং দক্ষিণবঙ্গে ৮ জুন পদার্পণ করার কথা বর্ষার। তার মানে এই নয় যে কেরলে আগেভাগে বর্ষা ঢুকলে রাজ্যেও আগে ঢুকে যেতে পারে বর্ষা। তবে এটা আন্দাজ করা যেতে পারে, যে পথে কোনো বাধাবিপত্তির সৃষ্টি না হলে, এ বার স্বাভাবিক নিয়ম মেনেই দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকবে।

রেকর্ড বৃষ্টিতে প্লাবিত আগরতলা, মৃত্যু চারজনের

agartala rain

২৪ ঘণ্টায় আড়াইশো মিলিমিটার বৃষ্টিতে ভেসে গেল ত্রিপুরার রাজধানী আগরতলা। খোয়াই জেলায় বাড়ি ধসে অন্তত চার জনের মৃত্যু হয়েছে বলেও জানিয়েছে প্রশাসন।

বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকাল ১১টা পর্যন্ত দাপট দেখিয়েছে প্রবল বৃষ্টি। আগরতলা শহরেই বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে বৃষ্টির ফলে। শুক্রবার সকালে জলবন্দি শহর পরিদর্শন করেন মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। শহরবাসীর দুর্দশার কথা শোনেন তিনি। প্রতিশ্রুতি দেন এক বছরের মধ্যে জলজমার সমস্ত সমস্যা তিনি মিটিয়ে দেবেন।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন