উত্তর ভারত থেকে বর্ষার বিদায়যাত্রা শুরু ৬ অক্টোবর, অত্যন্ত দ্রুতগতিতে বাকি পথ অতিক্রম করার আশা

0

নয়াদিল্লি: এ বছর দক্ষিণবঙ্গে এত বেশি পরিমাণে বৃষ্টি হয়েছে যে বেশিরভাগ মানুষই বর্ষার বিদায়ের জন্য প্রার্থনা করছেন। তবে দক্ষিণবঙ্গ থেকে বর্ষার বিদায় নিতে গেলে প্রথমে তাকাতে হয় উত্তর ভারতের দিকে। কারণ সেখানে বর্ষার বিদায়যাত্রা শুরু হলে স্বাভাবিক নিয়মে দক্ষিণবঙ্গ থেকে বর্ষা পাত্তাড়ি গোটায় তার আরও এক মাস পর।

এ বার এখনও পর্যন্ত উত্তর ভারত থেকেই বর্ষার বিদায়যাত্রা শুরু হয়নি। ফলে দক্ষিণবঙ্গে আর কতদিন বর্ষা বিলম্বিত হবে, সেই নিয়ে চিন্তা রয়েছে। তবে এরই মধ্যে কিছু স্বস্তির বার্তাও পাওয়া যাচ্ছে।

কেন্দ্রীয় আবহাওয়া দফতর বৃহস্পতিবার জানিয়ে দিয়েছে যে ৬ অক্টোবর থেকে উত্তরপশ্চিম ভারত অর্থাৎ রাজস্থান থেকে শুরু হবে বর্ষার বিদায়যাত্রা। বর্ষার বিদায় ঘোষণা করতে হলে বেশি কিছু শর্ত পূরণ করতে হয়। প্রথমত, যে অঞ্চল থেকে বর্ষা বিদায় নেবে সেখানে বেশ কিছুদিন বৃষ্টিকে সম্পূর্ণ ভাবে বন্ধ হয়ে যেতে হয়। দ্বিতীয়ত, হাওয়ার গতিপথ বদলায়- দক্ষিণপূর্বের বদলে হাওয়া দেয় উত্তরপশ্চিম দিক থেকে। তৃতীয়ত, রাজস্থানে একটি বিপরীত ঘূর্ণাবর্তকে তৈরি হতে হয়।

আবহাওয়া দফতরের কথায়, শুক্রবার থেকেই আবহাওয়ার এই পরিবর্তন আসতে শুরু করবে। তার প্রভাবে ৫ অক্টোবর একটি বিপরীত ঘূর্ণাবর্ত ওই অঞ্চলে তৈরি হয়ে যাবে। এর প্রভাবে ৬ অক্টোবর থেকেই বর্ষার বিদায়যাত্রা শুরু হয়ে যাবে।

দক্ষিণবঙ্গে বিশেষ বিলম্বিত হবে না বর্ষা

এখনও পর্যন্ত বিস্তারিত পূর্বাভাস দেওয়া সম্ভব না হলেও মনে করা হচ্ছে যে বর্ষার বিদায়যাত্রা একবার শুরু হয়ে গেলে তা অত্যন্ত দ্রুতগতিতে চলবে। পরবর্তী ৪-৫ দিনের মধ্যেই বর্ষা গোটা উত্তর, মধ্যে ভারত এবং পশ্চিম ভারতের কিছু অংশ থেকে বিদায় নিতে পারে।

সব কিছু ঠিকঠাক চললে দুর্গাপুজোর ঠিক পরে পরেই পশ্চিমবঙ্গ থেকেও বিদায় নিয়ে নিতে পারে বর্ষা। ২০-২৫ অক্টোবরের মধ্যেই দক্ষিণ ভারত বাদে বাকি দেশ থেকে বর্ষার বিদায়ঘণ্টা বেজে যেতে পারে।

উল্লেখ্য, আগামী দিনে দক্ষিণবঙ্গেও দুর্যোগপূর্ণ আবহাওয়ার কোনো পূর্বাভাস সে ভাবে নেই। টুকটাক বৃষ্টি চললেও বর্ষার সক্রিয় হয়ে ওঠার কোনো সম্ভাবনা আর কার্যত দেখা যাচ্ছে না। বর্ষাকে সক্রিয় করে তোলা মৌসুমি অক্ষরেখাটিও এখন মিলিয়ে গিয়েছে। ফলে আগামী দিনে উন্নত আবহাওয়ার আশাই করা যেতে পারে দক্ষিণবঙ্গে।

আজকের আরও কিছু কিছু উল্লেখযোগ্য খবর পড়তে পারেন:

বিপদসীমার ওপরে দুই নদী, জলে ডুবে বাড়িগুলির একতলা, ঐতিহাসিক বৃষ্টিতে সম্পূর্ণ বিপর্যস্ত আসানসোল

মানসিক অবসাদে আত্মহত্যার পথ বেছে নিলেন কন্নড় অভিনেত্রী সৌজন্য

এত বছর বাদে দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্যবহৃত বোমা বিস্ফোরণ, মণিপুরে হত ২

বড়োসড়ো ধাক্কা! কংগ্রেসে থাকছেন না পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংহ

দিল্লির আদালতে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে হাজিরা দিলেন রুজিরা বন্দ্যোপাধ্যায়

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন