খবরঅনলাইন ডেস্ক: ভারতে করোনার গ্রাফ ক্রমশ নিম্নগামী। কিন্তু এখনও চিন্তা যাচ্ছে না কেরলকে নিয়ে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক যে তথ্য পেশ করছে, তা দেখে এটা মনে হচ্ছে যে কেরল এক দিকে রয়েছে এবং বাকি ভারত এক দিকে। তবে এটাও ঠিক যে ভারতে সামগ্রিক ভাবে সংক্রমণের চিত্রটি আরও ভালো হচ্ছে। বুধবারই দেশে সক্রিয় রোগীর সংখ্যাটি দুই লক্ষের নীচে নেমে গিয়েছে। ক্রমশ পড়ছে সংক্রমণের হারও।

নতুন আক্রান্ত ১৪ হাজারের একটু কম

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) তথ্য অনুযায়ী বুধবার ভারতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ কোটি ৫ লক্ষ ৯৫ হাজার ৬৬০। গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৮২৩ জন।

এ দিন ভারতে সক্রিয় রোগী রয়েছেন ১ লক্ষ ৯৭ হাজার ২০১ জন। গত ২৪ ঘণ্টায় ভারতে সক্রিয় রোগী কমেছে ৩ হাজার ৩২৭ জন। বর্তমানে দেশে মাত্র ১.৮৬ শতাংশ কোভিডরোগী বর্তমানে চিকিৎসাধীন।

কী ভাবে লাগাম পড়ছে সংক্রমণে

সংক্রমণ কী ভাবে কমছে, সেটা সংক্রমণের হারটা দেখে বুঝতে হয়। বর্তমানে দেশে দৈনিক সংক্রমণের হার ২ শতাংশের আশেপাশে ঘোরাফেরা করছে। অর্থাৎ এখন দেশে প্রতি ১০০ টেস্টে দৈনিক আক্রান্ত হচ্ছেন গড়ে ২ জন।

গত ২৪ ঘণ্টায় ৭ লক্ষ ৬৪ হাজার ১২০টি নমুনা পরীক্ষা হয়েছে। ফলে এ দিন দৈনিক সংক্রমণের হার ছিল ১.৮০ শতাংশ। এ দিকে সামগ্রিক সংক্রমণের হার আরও কমছে। ১৯ জানুয়ারি পর্যন্ত ভারতে মোট ১৮ কোটি ৮৫ লক্ষ ৬৬ হাজার ৯৪৭টি নমুনা পরীক্ষা হয়েছে। এর বিপরীতে এখন মাত্র ৫.৬১ শতাংশ মানুষ আক্রান্ত হচ্ছেন। এই সংক্রমণের হার আগামী দিনে আরও কমবে এই আশা করাই যায়।

সংক্রমণ কোথায় কেমন?

কেরল এখনও চিন্তায় রাখছে গোটা দেশকে। গত ২৪ ঘণ্টায় এই রাজ্যে আক্রান্ত হয়েছেন ৬,১৮৬ জন। যদিও,কিছুটা স্বস্তি দিয়ে সেখানে দৈনিক সংক্রমণের হার ১০ শতাংশের নীচে নেমেছে। তবে দেশের বাকি সব অংশে যখন সংক্রমণের হার দুই শতাংশ, বা তারও নীচে নেমে গিয়েছে, তখন কেরলের এই সংক্রমণের হার যথেষ্ট চিন্তাদায়ক।

কেরলের পর সব থেকে বেশি সংক্রমণ গত ২৪ ঘণ্টায় ছিল মহারাষ্ট্রে (২,২৯৪)। যদিও, এই রাজ্যেও সংক্রমণের হার ক্রমশ নিম্নগামী।

গত ২৪ ঘণ্টায় যে যে জায়গায় সংক্রমণ তুলনামূলক বেশি ছিল সেগুলি হল কর্নাটক (৬৪৫), তামিলনাড়ু (৫৪৩), গুজরাত (৪৮৫), পশ্চিমবঙ্গ (৪১২), ছত্তীসগঢ় (৩৮৩)।

সুস্থ হলেন ১৭ হাজারের সামান্য কম

মঙ্গলবারের তুলনায় বুধবার ভারতে দৈনিক সুস্থতার সংখ্যাটি একটু কমলেও সেটা আহামরি কিছু কমেনি। গত ২৪ ঘণ্টায় ১৬ হাজার ৯৮৮ জন সুস্থ হয়েছেন। এর ফলে দেশে এখনও পর্যন্ত মোট সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ২ লক্ষ ৪৫ হাজার ৭৪১ জন। দেশে সুস্থতার হার বর্তমানে রয়েছে ৯৬.৬৯ শতাংশ।

মৃতের সংখ্যা একটু বাড়ল

মৃতের সংখ্যাটি সামান্য বেড়ে, গত ২৪ ঘণ্টায় সেটা ১৬২ হয়েছে। এর ফলে এখনও পর্যন্ত ভারতে মৃত্যু হয়েছে ১ লক্ষ ৫২ হাজার ৭১৮ জনের। ভারতে মৃত্যুহার বর্তমানে রয়েছে ১.৪৪ শতাংশ।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

শীত চলে যায়নি, ফিরবে বৃহস্পতিবার

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন