দেশে নতুন আক্রান্ত ৯৭ হাজার, তবে এই প্রথম একদিনে সুস্থ ৮০ হাজারের বেশি, কমল মৃত্যুহারও

0
coronavirus

খবরঅনলাইন ডেস্ক: প্রত্যাশিত ভাবেই দেশে দৈনিক কোভিড-আক্রান্তের সংখ্যা এক লক্ষের দিকে আরও এক কদম এগোল। অতীতের সব রেকর্ড ভেঙে দিয়ে গত ২৪ ঘণ্টায় নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন ৯৭ হাজারের বেশি মানুষ। তবে একই সঙ্গে, একদিনে সুস্থতার সংখ্যাতেও রেকর্ড তৈরি হয়েছে শনিবার।

নতুন করে আক্রান্ত

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) তথ্য অনুযায়ী মঙ্গলবার ভারতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৪৬ লক্ষ ৫৯ হাজার ৯৮৫। গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৯৭ হাজার ৫৭০ জন। ২৪,৪৬২ বেড়ে সক্রিয় রোগী বর্তমানে রয়েছেন ৯ লক্ষ ৫৮ হাজার ৩১৬ জন।

গত ২৪ ঘণ্টায় সব থেকে বেশি আক্রান্তের খোঁজ মিলেছে মহারাষ্ট্রে (২৪,৮৮৬)। এর পরে রয়েছে অন্ধ্রপ্রদেশ (৯,৯৯৯), কর্নাটক (৯,৪৬৪), উত্তরপ্রদেশ (৭,০১৬), তামিলনাড়ু (৫,৫১৯), দিল্লি (৪,২৬৬), ওড়িশা (৩,৯৯৬), পশ্চিমবঙ্গ (৩,১৫৭), কেরল (২,৯৮৮) এবং ছত্তীসগঢ় (২,৯৬৩)

তবে দিল্লিতে একটি বড়ো রকমের স্বস্তির ব্যাপারও রয়েছে। রাজধানীতে গত ২৪ ঘণ্টায় টেস্ট হয়েছে ৬০ হাজারের বেশি। ফলে দৈনিক সংক্রমণের হার ৭ শতাংশে রয়েছে। গত জুনে, এই দৈনিক সংক্রমণের হারই ছিল ৩০ শতাংশে।

সুস্থতার সংখ্যায় রেকর্ড

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৮১ হাজার ৫৩৩ জন। এর ফলে ভারতে এখনও পর্যন্ত সুস্থ হয়ে উঠলেন ৩৬ লক্ষ ২৪ হাজার ১৯৬ জন। ভারতে সুস্থতার হার বর্তমানে ৭৭.৭৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় সুস্থতার সংখ্যায় সবার ওপরে ছিল মহারাষ্ট্র (১৪,৩০৮), কর্নাটক (১২,৫৪৫), অন্ধ্রপ্রদেশ (১১,০৬৯), তামিলনাড়ু (৬,০০৬) এবং উত্তরপ্রদেশ (৫,৯৩৬)।

সুস্থতার হারে দেশের মধ্যে এখন সবার ওপরে রয়েছে আন্দামান (৯০.১%)। এর পর যথাক্রমে রয়েছে বিহার (৮৯.৩%), দাদরা ও দমন দিউ (৮৮.৫%), তামিলনাড়ু (৮৮.৩%), পশ্চিমবঙ্গ (৮৫.৯%) দিল্লি (৮৫.৩%), রাজস্থান (৮২.৭%), গুজরাত (৮২.৪%) নাগাল্যান্ড (৮১.৬%) এবং অন্ধ্রপ্রদেশ (৮১%)।

মৃত্যুহারে অল্প পতন

গত ২৪ ঘণ্টায় মারা গিয়েছেন ১২০২ জন। এর ফলে দেশে মোট মৃতের সংখ্যা বেড়ে হল ৭৭ হাজার ৪৭২। তবে স্বস্তি দিচ্ছে মৃত্যুর হার। গত ২৪ ঘণ্টায় সেটা আরও কমে বর্তমানে ১.৬৬ শতাংশ হয়েছে।

গত ২৪ ঘণ্টায় সব থেকে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে মহারাষ্ট্র (৪৪২), কর্নাটক (১৩০), অন্ধ্রপ্রদেশ (৭৭), তামিলনাড়ু (৭৭) এবং উত্তরপ্রদেশ (৭৬)।

নিয়ন্ত্রণে রয়েছে সংক্রমণের হার

গত ২৪ ঘণ্টায় দেশে টেস্ট হয়েছে ১০ লক্ষ ৯১ হাজার ২৫১টি। এর ফলে দৈনিক সংক্রমণের হার গত ২৪ ঘণ্টায় ভারতে ছিল ৮.৯৪ শতাংশ। দেশে এখনও পর্যন্ত মোট ৫ কোটি ৫১ লক্ষ ৮৯ হাজার ২২৬টি নমুনা পরীক্ষা হয়েছে। এত সংখ্যক টেস্টে বিপরীতে আক্রান্ত হয়েছেন ৮.৪৪ শতাংশ মানুষ।

সংক্রমণের হার আগের থেকে অনেকটাই যে কমেছে তা স্বস্তির ব্যাপার নিঃসন্দেহে। যদিও এই হারকে পাঁচ শতাংশের নীচে নামিয়ে আনাই এখন প্রাথমিক লক্ষ।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

আগস্টে ছিল ৯ দিন, এখন পাঁচ দিনেই হাসপাতাল থেকে ছুটি হচ্ছে রাজ্যের কোভিডরোগীদের

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন