ইলেকটোরাল ট্রাস্টের সিংহভাগ অনুদান গিয়েছে বিজেপির ভাঁড়ারে

    আরও পড়ুন

    খবর অনলাইন ডেস্ক: ২০১৯-২০ সালে ইলেকটোরাল ট্রাস্টে দেওয়া অনুদানের সিংহভাগই গিয়েছে বিজেপির ভাঁড়ারে।

    কে কত পেয়েছে?

    নাগরিক নজরদার সংগঠন অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস (ADR)-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৯-২০ সালে ইলেকটোরাল ট্রাস্টে সমস্ত রাজনৈতিক দলকে দেওয়া মোট অনুদানের ২৭৬.৪৫ কোটি টাকা বা ৭৬.১৭ শতাংশ পেয়েছে বিজেপি

    Loading videos...

    ইলেকটোরাল ট্রাস্টে প্রাপ্ত অনুদানের ভিত্তিতে বিজেপির পরেই রয়েছে কংগ্রেস। ইলেকটোরাল ট্রাস্ট মিলিয়ে কংগ্রেস পেয়েছে ৫৮ কোটি টাকা বা ১৫.৯৮ শতাংশ। আপ, এসএইচএস, এসপি, যুব জন জাগৃতি পার্টি, জননায়ক পার্টি, জেডিইউ, জেএমএম, এলজেপি, এসএডি, আইএনএলডি, জেকেএনসি এবং আরএলডি-র মতো অন্যান্য ১২টি দল সম্মিলিত ভাবে পেয়েছে ২৫.৪৬৫২ কোটি টাকা।

    কে কত দিয়েছে?

    - Advertisement -

    ২০১৯-২০ অর্থবছরের ইলেকটোরাল ট্রাস্টের অনুদানের রিপোর্ট বিশ্লেষণ করে ওই প্রতিবেদনে বলা হয়েছে, শীর্ষ দাতাদের মধ্যে রয়েছে জেএসডব্লিউ, অ্যাপোলো টায়ারস, ইন্ডিয়াবুলস, দিল্লি আন্তর্জাতিক বিমানবন্দর এবং ডিএলএফ।

    জেএসডব্লিউ দিয়েছে ৩৯.১০ কোটি টাকা। যা সব দাতাদের মধ্যে সর্বোচ্চ। দ্বিতীয় স্থানে রয়েছে অ্যাপোলো টায়ারস এবং তৃতীয় স্থানে ইন্ডিয়াবুলস ইনফ্রাএস্টেট লিমিটেড। তাদের দেওয়া অনুদানের পরিমাণ যথাক্রমে ৩০ এবং ২৫ কোটি টাকা।

    রিপোর্টে বলা হয়েছে, মোট ১৮ জন ইলেকটোরাল ট্রাস্টে অনুদান দিয়েছেন। তাঁদের মধ্যে ১০ জন দিয়েছেন প্রুডেন্ট ইলেকটোরাল ট্রাস্টে (২.৮৭ কোটি), চার জন দিয়েছেন স্মল ডোনেশন ইলেকটোরাল ট্রাস্টে (৫.৫০ লক্ষ) এবং স্বদেশি ইলেকটোরাল ট্রাস্টে অনুদান দিয়েছেন চার জন (১ লক্ষ)।

    এর আগের একটি রিপোর্টে বলা হয়েছিল, ২০১৯-২০ আর্থিক বছরে একক ব্যক্তি, ইলেকটোরাল ট্রাস্ট এবং কর্পোরেটদের কাছ থেকে ৭৮৫ কোটি টাকা অনুদান হিসেবে পেয়েছে কেন্দ্রের শাসক দল বিজেপি। যা একই সময়ে বিরোধী দল কংগ্রেসের পাওয়া অনুদানের তুলনায় পাঁচ গুণ!

    আরও পড়তে পারেন: এক বছরে ৭৮৫ কোটি টাকা অনুদান পেয়েছে বিজেপি

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

    - Advertisement -

    আপডেট খবর