ভোপাল: নারী নিরাপত্তার ক্ষেত্রে সব থেকে করুণ অবস্থা মধ্যপ্রদেশের। এই রাজ্যে গড়ে প্রতি দিন বারো জন মহিলা ধর্ষিতা হন। নারীদের নিরাপত্তা সুদৃঢ় করার জন্য ধর্ষণের ক্ষেত্রে মৃত্যুদণ্ডের সাজার চিন্তাভাবনা শুরু করেছে মধ্যপ্রদেশ সরকার।

একটি অনুষ্ঠানে রাজ্যের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান জানান, ধর্ষণে সাজাপ্রাপ্তদের সাজার মেয়াদ কারাদণ্ড থেকে বাড়িয়ে মৃত্যুদণ্ড করার জন্য রাজ্য বিধানসভার আসন্ন বর্ষাকালীন অধিবেশনেই একটি বিল পেশ করা হবে। তিনি আরও বলেন, বিলটি পেশ হলে তাতে সম্মতির জন্য কেন্দ্র এবং রাষ্ট্রপতির কাছে তা পাঠানো হবে। সেই সঙ্গে উত্তরপ্রদেশের ধাঁচে ‘অ্যান্টি রোমিও স্কোয়াড’ তৈরি করার কথা জানান মুখ্যমন্ত্রী। তাঁর মতে মহিলাদের যারা উত্তক্ত করবে, তাদের একটা শিক্ষা দেওয়া দরকার। এই ব্যাপারে মুখ্যমন্ত্রী বলেন, “আমরা রোমিওদের শোধরানোর চেষ্টা করব। এরা কী ভাবে সম্মান জানাতে হয় তা জানে না। সমাজের পক্ষে এরা ভালো নয়।”

উল্লেখ্য, সম্প্রতি একটি তথ্যে দেখা গিয়েছে গত বছর ফেব্রুয়ারি থেকে এই ফেব্রুয়ারি পর্যন্ত রাজ্যে ধর্ষিতা হয়েছেন ৪২৭৯ জন, গণধর্ষিতা হয়েছেন ২৪৮ জন। নিগৃহীতাদের মধ্যে ২২৬০ জন নাবালিকা।

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here