মন্ত্রী নাকভিকে জম্মু-কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর করতে পারে কেন্দ্র

0
Naqvi

নয়াদিল্লি: দ্রৌপদী মুর্মুকে রাষ্ট্রপতি পদে প্রার্থী করার পর ফের মাস্টার স্ট্রোক দিতে চলেছে বিজেপি। কেন্দ্রের সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী মুক্তার অব্বাস নাকভিকে কেন্দ্রশাসিত অঞ্চল জম্ম-কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর করতে পারে মোদী সরকার। সূত্রে জানা গিয়েছে, ওই পদে সম্ভাব্য নামের তালিকায় নাকভির নাম শীর্ষে রয়েছে।

সূত্রের দাবি, সম্ভবত সে কারণেই নাকভিকে এ বার আর রাজ্যসভার প্রার্থী করা হয়নি।

কেন তাঁকে বেছে নেওয়া হবে? সূত্র জানিয়েছে, “প্রশাসনিক কাজ সামলানোতে যথেষ্ট অভিজ্ঞ তিনি। এ ছাড়া দলের ভারও দক্ষতার সঙ্গে সামলেছেন। তাই নাকভিকে লেফট্যানেন্ট গর্ভনর করে জম্মু-কাশ্মীরের বাসিন্দাদের বার্তা দেওয়া যাবে যে কেন্দ্র তাঁদের দাবিপূরণে কতটা সচেষ্ট। কেন্দ্রশাসিত অঞ্চলকে ফের রাজ্য হিসাবে ঘোষণা করার আগে সেই বার্তা পৌঁছে দেওয়া জরুরি বলে মনে করছে কেন্দ্র।’’

বর্তমানে সেখানকার লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিন্‌হা। তাঁর জায়গায় নাকভিকে ওই পদে বসানো হতে পারে বলে সূত্রটি দাবি করেছে।

গত কয়েক মাস ধরে একের পর এক খুন হচ্ছে উপত্যকায়। লক্ষ্য নির্দিষ্ট করে খুন করা হচ্ছে। পরিস্থিতি নিয়ে যথেষ্ট উদ্বিগ্ন কেন্দ্র। তাই লেফটেন্যান্ট গভর্নর বদল করে সামাল দেওয়া চেষ্টা করা হচ্ছে বলে রাজনৈতিক মহল মনে করছে। সে ক্ষেত্রে মনে করা হচ্ছে নাকভি দক্ষ হাতে তা সামলাতে পারবেন।

জম্মু-কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে ঘোষণা করার আগে রাজ্যের শেষ রাজ্যপাল ছিলেন সত্যপাল মালিক। তার পর লেফটেন্যান্ট গভর্নর হিসাবে দায়িত্ব নেন জিসি মুর্মু। ২০২০ সালে আগস্টে তাঁর থেকে দায়িত্ব নেন মনোজ সিন্‌হা। এ বার সেই জায়গায় বসতে পারেন নাকভি।

আরও পড়তে পারেন

হাওড়া ব্রিজে দুটি বাসের মুখোমুখি সংঘর্ষ, দুই চালক-সহ জখম ১২

দক্ষিণবঙ্গে আপাতত ‘শীতঘুম’-এ বর্ষা, বিক্ষিপ্ত ঝড়বৃষ্টির বেশি কিছুর আশা নেই

সরযূতে স্নান করতে নেমে স্ত্রীকে চুমু খেয়েছিলেন স্বামী, পরিমাণে জুটল স্থানীয়দের কিল-চড়-ঘুষি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন