লখনউ: উত্তরপ্রদেশ রাজনীতিতে চমকপ্রদ মোড়। রাজ্যের মুখ্যমন্ত্রী ও ছেলে অখিলেশ যাদবকে ৬ বছরের জন্য দল থেকে বহিষ্কার করলেন সমাজবাদী পার্টি সুপ্রিমো মুলায়ম সিং যাদব। সঙ্গে বহিষ্কার করা হল মুলায়মের জ্ঞাতি ভাই ও সমাজবাদী পার্টির রাজ্যসভার সদস্য রামগোপাল যাদবকে। রামগোপাল পার্টিতে অখিলেশের ঘনিষ্ঠ বলে পরিচিত। উত্তর প্রদেশে ভোটের দিন কতক আগেই ভাঙনের মুখে পৌঁছে গেল সমাজবাদী পার্টি। অখিলেশকে বহিষ্কার করার সিদ্ধান্ত ঘোষণা করে মুলায়ম বলেন, “আমি অখিলেশকে মুখ্যমন্ত্রী বানিয়েছিলাম…এখন ও আমার সঙ্গে কোনো বিষয়ে আলোচনা করে না”।

বাবা-ছেলের মধ্যে বিতর্ক ছলছিল গত কয়েক মাস ধরেই। বাবার পক্ষে আছেন অখিলেশের কাকা শিবপাল যাদব। তিনিই সমাজবাদী পার্টির রাজ্য সভাপতি। বিভেদ তুঙ্গে ওঠে সপ্তাহের শুরুতে, যখন ৪০৩ আসনের রাজ্য বিধানসভার জন্য ৩২৫ জন প্রার্থীর নাম ঘোষণা করেন মুলায়ম। অখিলেশ মানেননি সেই তালিকা। তাঁর দাবি ছিল, ওই তালিকার বেশিরভাগের বিরুদ্ধেই অপরাধের অভিযোগ রয়েছে। অখিলেশ পাল্টা ২৩৫ জন প্রার্থীর তালিকা প্রকাশ করেন। সেই তালিকার মধ্যে ১৮৭ জন মুলায়মের তালিকাভুক্ত। সেই তালিকা প্রকাশ করা দলের শৃঙ্খলার বিরোধী, এই অভিযোগেই অখিলেশকে বহিষ্কার করা হল।

ঘটনার পর ১ জানুযারি দলের বৈঠক ডেকেছেন অখিলেশ। ওয়াকিবহাল মহল মনে করছে ওই বৈঠকে দলের ২২৪ জন বিধায়কের ৮০ শতাংশই উপস্থিত থাকবেন। অন্যদিকে শনিবার দলীয় প্রার্থীদের বৈঠক ডেকেছেন মুলায়ম। সেই বৈঠকে কত জন আসেন, তা থেকেই বোঝা যাবে দলের মধ্যে মুলায়মের শক্তি কতটা।

আসন্ন উত্তর প্রদেশ নির্বাচনে কংগ্রেসের সঙ্গে সমাজবাদী পার্টি জোটের পক্ষে ছিলেন অখিলেশ যাদব।  

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here