Maoist
এটাও একটা ষড়যন্ত্রের চিঠি

ওয়েবডেস্ক: মাওবাদীদের সঙ্গে সম্পর্কের জোরালো প্রমাণ হিসাবে ব্যবহৃত তথাকথিত উদ্ধার হওয়া চিঠি এবং ই-মেলগুলিতে প্রচুর অসঙ্গতি এবং দ্বিধাদ্বন্দ্ব রয়েছে বলে জানাল এনডিভির একটি বিশ্লেষণ। উল্লেখ্য, ওই চিঠি ও ই-মেলগুলিকে হাতিয়ার করেই পুণে পুলিশ ১০ জন বিদ্বজ্জন, আইনজীবী এবং সমাজকর্মীর বিরুদ্ধে পদক্ষেপ নিয়েছে।

Varavara Rao
ভারাভারা রাও

গত জুন থেকে আগস্ট মাসের মধ্যেই বামপন্থী মনোভাবাপন্ন ওই ১০ জনকে গ্রেফতার করা হয়েছে মাওবাদীদের সঙ্গে যুক্ত থাকা এবং হিংসাত্মক কর্মকাণ্ডে ভূমিকা পালনের অপরাধে। যেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে হত্যার মতো বড়োসড়ো ষড়ষন্ত্রের কথাও তুলে ধরা হয়েছে।

Sudha Bharadwaj
সুধা ভরদ্বাজ

পুলিশের দাবি, তাদের হাতে এসেছে এই সম্পর্কিত ১৩টি চিঠি। সংবাদ মাধ্যমের কাছে সেই চিঠির কথা জানিয়ে পুলিশ দাবি করেছে,  এর মধ্যে ৬টি চিঠির দিনাঙ্গ গত জুলাই থেকে আগস্টের মধ্যে। এগুলির মধ্যে পাঁচটি হিন্দিতে এবং বাকি আটটি ইংরাজিতে লেখা।

Gautam Navlakha
গৌতম নবলখা

পুলিশের দাবি, চিঠিগুলি উদ্ধার করা হয়েছে ল্যাপটপ বা অন্য কোনো বৈদ্যুতিন সরঞ্জাম থেকে। ফলে সেখানে প্রেরকের স্বাক্ষর অনুপস্থিত। বিশ্লেষকদের যুক্তি, ওই চিঠিগুলিতে গোপনীয়তা রক্ষার তাগিদে সাংকেতিক শব্দের অভাব রয়েছে। বিষয়টি যেথানে জড়িয়ে রয়েছে বৃহত্তর ষড়যন্ত্রের সঙ্গে সেখানে কেন ষড়যন্ত্রকারীরা সরাসরি মত আদানপ্রদান করবেন?

Arun Ferreira
অরুণ ফেরেরা

মামুলি নাশকতা মূলক কাজে ব্যবহৃত হয় সাংকেতিক শব্দ। সেখানে প্রধানমন্ত্রী বা দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত হয়ে কেই-বা স্পষ্ট ভাষায় ই-মেল পাঠাবেন? এমন প্রশ্নও হেলাফেলার নয়।

Vernon Gonsalves
ভার্নন গঞ্জালভেজ

আরও পড়ুন: কাথুয়ার আট বছরের ধর্ষিতার মৃত্যু হয়েছিল শ্বাসকষ্টে, চিকিৎসকরা জানালেন আদালতে!

ইনস্টিটিউট অব কনফ্লিক্ট ম্যানেজমেন্টের এগ্‌জিকিউটিভ ডিরেক্টর অজয় সাহনি দাবি করেছেন, “চিঠিগুলিতে স্পষ্ট জালিয়াতি ধরা পড়ছে”। তিনি বলেছেন, গত ১৫ বছরে মাওবাদীদের কোনো চিঠি এমন ‘অসুরক্ষিত’ ভাবে লেখা হয়নি।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন