প্যারলে থাকাকালীন নিখোঁজ হয়ে গেল ভারতের ইতিহাসে অন্যতম ভয়ংকর জঙ্গি হামলায় সাজাপ্রাপ্ত আসামী

0

মুম্বই: প্যারলে থাকাকালীন আচমকা নিখোঁজ হয়ে গেল ১৯৯৩ সালের মুম্বই বিস্ফোরণ কাণ্ডে অন্যতম সাজাপ্রাপ্ত আসামী জলিস আনসারি। পুলিশকে এই খবরটি দিয়েছে তার ছেলে জঈদ।

অজমের সেন্ট্রাল জেলের বন্দি আনসারি, এতদিন সুপ্রিম কোর্ট নির্দেশিত প্যারলে মুক্ত ছিল। শনিবারই সেই প্যারলের সময়সীমা শেষ হওয়ার কথা ছিল।

পেশায় চিকিৎসক জলিসকে ‘ডঃ বম্ব’ হিসেবে ডাকা হত। শুধু মুম্বই বিস্ফোরণকাণ্ড নয়। ভারতে আরও ৫০টি বিস্ফোরণের ঘটনায় জলিসের হাত রয়েছে বলে জানা গিয়েছে। যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত ছিল জলিস।

প্যারলে থাকাকালীনও প্রতিদিন সকাল সাড়ে দশটায় স্থানীয় থানায় হাজিরা দিতে হত জলিসকে। বুধবার শেষবার থানায় হাজিরা দিয়েছিল সে। বৃহস্পতিবারই তার নিখোঁজ হয়ে যাওয়ার খবরটি পুলিশকে জানিয়েছে জঈদ।

মহারাষ্ট্র এটিএস আর মুম্বই পুলিশ একসঙ্গে জলিসকে খুঁজে বের করার অভিযানে নেমেছে।

উল্লেখ্য, ১৯৯৩ সালের ১২ মার্চ, ভারতের মাটিতে চূড়ান্ত ভয়ঙ্কর জঙ্গি নাশকতার ঘটনায় কেঁপে উঠেছিল গোটা বিশ্ব। ধারাবাহিক বিস্ফোরণে মুম্বই শহরে মৃত্যু হয় অন্তত ২৫৭ জনের, জখম হয়েছিলেন ৭০০-এর বেশি।

অধিকাংশ এলাকাতেই বিস্ফোরণ হয় গাড়িবোমায়, কিছু এলাকাতে স্কুটার বোমা ব্যবহৃত হয়। হোটেলগুলিতে অতিথির ছদ্মবেশে স্যুটকেস বোমা রেখে আসে জঙ্গিরা।

আরও পড়ুন ফের পিছিয়ে গেল টালা ব্রিজ ভাঙার দিন

এই ঘটনা অন্যতম দোষী জলিস। অজমের সেন্ট্রাল জেলে যাবজ্জীবন সাজা কাটাচ্ছিল সে। গত ডিসেম্বরে সুপ্রিম কোর্টের কাছে প্যারলের আবেদন জানায় সে। তার আবেদনের ভিত্তিতে সুপ্রিম কোর্ট প্যারল মঞ্জুর করে।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন