মুখ্যমন্ত্রী হয়েই অ্যারেতে মেট্রো কারশেডের কাজ শুরুর সিদ্ধান্ত একনাথ শিন্ডের, তুমুল বিক্ষোভ

0

মুম্বই: আবারও মেট্রো-৩ কার শেড প্রকল্প এবং মুম্বইয়ের অ্যারে বনাঞ্চল বিতর্ককে সামনে নিয়ে এসেছে মহারাষ্ট্রে সরকার পরিবর্তন। শহরের ‘সবুজ ফুসফুস’ হিসাবে পরিচিত ১,৮০০ একর জায়গার মধ্যে প্রকল্পটিকে ফিরিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছেন সদ্য মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসা একনাথ শিন্ডে। সরকারের এই পরিকল্পনার বিরুদ্ধেই রবিবার বিক্ষোভ দেখান পরিবেশকর্মীরা। প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে প্রশাসন ২০২২ সালে প্রস্তাবিত প্রকল্পটিকে কঞ্জুরমার্গে স্থানান্তরিত করেছিল।

ফের শুরু বিক্ষোভ

এ দিন গোরেগাঁও থেকে শেয়ার করা বেশ কিছু ভিডিয়োয় দেখা যাচ্ছে, প্রতিবাদে নেমেছেন পরিবেশকর্মী এবং সাধারণ মানুষ। সরকারের এই সিদ্ধান্তের প্রতিবাদে তাঁরা স্লোগান দিচ্ছেন, হাতে ধরা প্ল্যাকার্ড। ইতিমধ্যেই রাজ্যের অ্যাডভোকেট জেনারেলকে সরকারের তরফ থেকে নির্দেশ দেওয়া হয়েছে, মেট্রো কার শেডটি অ্যারে কলোনিতেই তৈরি করা হোক।

উদ্ধবের নেতৃত্বাধীন সরকারে পর্যটন ও পরিবেশ মন্ত্রী ছিলেন তাঁর পুত্র আদিত্য ঠাকরে। এ দিন টুইটারে আদিত্য লেখেন, “আজ আমাকে বিধানসভার অধিবেশনে উপস্থিত থাকতে হচ্ছে। তাই অ্যারে ফরেস্ট এবং এমএমআরসিএল-এর জমি নিয়ে প্রতিবাদে থাকতে পারছি না। নতুন সরকারের কাছে আমার অনুরোধ, এই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা হোক। আমাদের প্রতি ঘৃণার বশে মুম্বইয়ের ক্ষতি করবেন না”।

উদ্ধব ঠাকরের হুঁশিয়ারি

প্রস্তাবিত এই প্রকল্প বন্ধ করে দিয়েছিল উদ্ধব সরকার। পরিবর্তে জানায়, কঞ্জুরমার্গে হবে কারশেড। অ্যারেতে হলে সেখানে কয়েক হাজার গাছ কাটা পড়বে ও পরিবেশের ভারসাম্য নষ্ট হবে। ফলে আগের সরকার ছাড়পত্র দেয়নি। কিন্তু ক্ষমতায় এসেই ফের পুরনো সিদ্ধান্ত ফিরিয়ে এনেছে শিন্ডে-ফড়ণবীস সরকার। এ প্রসঙ্গে উদ্ধবের প্রতিক্রিয়া, ”পরিবেশ নিয়ে খেলতে যাবেন না, তার পরিণতি হবে ভয়ানক।”

প্রসঙ্গত, ২০২০ সালের অক্টোবরে মুম্বইয়ের অ্যারে অঞ্চলের ৮০০ একর জমিকে সংরক্ষিত অরণ্য ঘোষণা করে মেট্রো কারশেড প্রকল্পকে স্থানান্তরিত করছিল মহারাষ্ট্র সরকার। পরিবেশসংগ্রামীদের বিক্ষোভের জেরে উদ্ধব ঘোষণা করেন, মেট্রো কারশেড প্রকল্পটিকে মুম্বইয়ের অ্যারে কলোনি থেকে কঞ্জুরমার্গে স্থানান্তর করা হবে। ইতিমধ্যেই অ্যারে এলাকার ছ’শো একর জমিকে সংরক্ষিত অরণ্য হিসেবে ঘোষণা করা হয়েছিল, তা বাড়িয়ে আটশো করা হয়েছে। অ্যারের বনাঞ্চলে বসবাসকারী আদিবাসীদের অধিকার কোনো ভাবেই লঙ্ঘন করা হবে না।

আরও পড়তে পারেন:

খুব তাড়াতাড়ি পশ্চিমবঙ্গে ক্ষমতা দখল করবে বিজেপি, জাতীয় কর্মসমিতির বৈঠকে মন্তব্য অমিত শাহের

দুধ দিচ্ছে চার মাসের বাছুর! তাজ্জব তুফানগঞ্জ

মহারাষ্ট্রের স্পিকার নির্বাচিত হলেন বিজেপির রাহুল নরবেকর, জানুন তাঁর সম্পর্কে ৭টি তথ্য

বিরোধীদের উপর কেন্দ্রীয় এজেন্সির ব্যবহার কল্পনার বাইরে, মোদীকে তোপ রাষ্ট্রপতি পদপ্রার্থী যশবন্ত সিনহার

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন