নর্মদা বাঁচাও আন্দোলনের নেত্রী মেধা পাটকরের বিরুদ্ধে নোটিশ জারি পাসপোর্ট কর্তৃপক্ষের

0
medha patkar
ফাইল ছবি

ওয়েবডেস্ক: মুম্বইয়ের আঞ্চলিক পাসপোর্ট অফিস (আরপিও) নর্মদা বাঁচাও আন্দোলন (এনবিএ)-এর নেত্রী মেধা পাটকরকে কারণ দর্শানোর নোটিশ জারি করেছে। জানা গিয়েছে, তাঁর বিরুদ্ধে চলা মামলাগুলির বিষয়ে তথ্য প্রকাশ করতে ব্যর্থ হওয়ার কারণেই তাঁকে কারণ দর্শানোর ওই নোটিশ জারি করা হয়েছিল। কিন্তু নির্ধারিত সময়সীমা পার হলেও তিনি এখনও যথাযথ ব্যাখ্যা দিতে পারেননি।

আরপিও মুম্বই জানিয়েছে, পাটকরের বিরুদ্ধে ন’টি ফৌজদারি মামলা দায়ের করা হয়েছে। এগুলির মধ্যে তিনটি বারওয়ানিতে, একটি আলিরাজপুরে এবং পাঁচটি মধ্য প্রদেশের খান্ডওয়া জেলায়। এবং এখনও পর্যন্ত ওই মামলাগুলি বিচারাধীন।

নোটিশে বলা হয়েছে, “৩০ মার্চ, ২০১৩ তারিখের পাসপোর্ট প্রাপ্তির সময় … আপনি উপরের মামলাগুলি সম্পর্কিত তথ্য প্রকাশ করেননি এবং তথ্য গোপন করে পাসপোর্ট পেয়েছেন”।

পাসপোর্ট অফিস পাটকরকে জানিয়েছে, “আপনি জানাবেন কেন পাসপোর্ট আইন ১৯৬৭-র ধারা ১২-এর অধীনে ব্যবস্থা নেওয়া হবে না? নোটিশ হাতে পাওয়ার ১০ দিনের মধ্যে যেন এ বিষয়ে যোগাযোগ করা হয়। এবং যথাযথ ব্যাখ্যা দেওয়া হয়”। সূত্রের খবর, ওই নোটিশ পাওয়ার ৩০ দিন বাদেও পাটকর কোনো ব্যাখ্যা দেননি।

চলতি বছরের জুন মাসে এক সাংবাদিক পাটকরের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন। তাঁর অভিযোগ ছিল, ‘বস্তুগত তথ্য’ গোপন করে পাটকর আরপিও মুম্বইয়ের কাছ থেকে নিজের পাসপোর্ট পেয়েছিলেন।

[আরও পড়ুন: সারা দেশেই এনআরসি প্রয়োগ করা হবে, সংসদে জানালেন অমিত শাহ]

উল্লেখ্য, মেধা পাটকর এর আগে ২০১৪ সালের লোকসভা ভোটে অরবিন্দ কেজরিওয়ালের আপের টিকিটে মুম্বই উত্তর-পূর্ব সংসদীয় আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। সে বারের নির্বাচনে তিনি পরাজিত হন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.