mumbai rains

মুম্বই: এই নিয়ে চতুর্থ দিনে পড়ল মুম্বইয়ের নাগাড়ে বৃষ্টি। প্রবল বর্ষণে সম্পূর্ণ বিপর্যস্ত হয়ে পড়েছে দেশের বাণিজ্যিক রাজধানী। জায়গায় জায়গায় জল, স্তব্ধ যানবাহন, ট্রেনের গতি স্লথ। সতর্ক থাকতে বলা হয়েছে সেনাকেও।

গত তিন দিনে মুম্বই শহরে যা বৃষ্টি হয়েছে সেটা জানলে আপনি চমকে যাবেন। শনিবার সকাল সাড়ে আটটা থেকে মঙ্গলবার সকাল সাড়ে আটটা পর্যন্ত শহরের মোট বৃষ্টির পরিমাণ ৪৩৭ মিমি। মঙ্গলবারও বৃষ্টির থামার কোনো লক্ষণ নেই। দুপুর আড়াইটে পর্যন্ত গত ছ’ঘণ্টায় ৫০ মিমি বৃষ্টি হয়ে গিয়েছে।

লাইনের ওপর দিয়ে প্রবল বেগে জল যাওয়ায় মুম্বইয়ের নলসোপোরার কাছে আটকে পড়ে ভদোদরা এক্সপ্রেস। সেই ট্রেন থেকে ৪১১ জন যাত্রীকে নিরাপদে উদ্ধার করে আনে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর দল।

mumbai rains

ট্রেনটি আটকে পড়ার কিছু আগেই অবশ্য নলসোপাড়া স্টেশনের পরিস্থিতিকে বিপজ্জনক ঘোষণা করেছিল রেল। মুম্বই সেন্ট্রালের ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার বলেন, “নলসোপাড়ার অবস্থা অত্যন্ত খারাপ। কিছুক্ষণ আগে পর্যন্ত লাইনের ২০০ মিমি ওপর দিয়ে জল যাচ্ছিল, এখন সেটা বেড়ে হয়েছে ৪৬০ মিমি। এই অবস্থায় কোনো ভাবেই ট্রেন চালানো সম্ভব নয়।”

বৃষ্টির জন্য এ দিন তাদের কাজ বন্ধ রেখেছেন মুম্বইয়ের বিখ্যাত ডাব্বাওয়ালারা। ডাব্বাওয়ালা সংগঠনের তরফ থেকে জানানো হয়েছে রাস্তায় রাস্তায় জল জমে যাওয়ায় কাজ বন্ধ রাখতে বাধ্য হয়েছেন তাঁরা।

আপাতত শহরের সমস্ত স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন মহারাষ্ট্রের শিক্ষামন্ত্রী বিনোদ তাওড়ে। পরিস্থিতি বিচার করে তবেই স্কুল খোলার নির্দেশ দিয়েছেন তিনি।

mumbai rains

শুধু মুম্বই নয়, প্রবল বৃষ্টিতে বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে পার্শ্ববর্তী জেলা পালঘরেও। সেখানে একটি গ্রামে বন্যার জলে অন্তত চারশো মানুষ আটকে পড়েন। তবে শেষ পাওয়া খবরে সবাইকে নিরাপদে উদ্ধার করা হয়েছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here