National Flag
জাতীয় পতাকা। প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: ৭২তম স্বাধীনতা দিবসে মুম্বইয়ের কল্যাণে পালিত হল দিনভরের অনশন। ১৫ দফা দাবি নিয়ে গত ১৫ আগস্ট কল্যাণের বাসিন্দাদের এই অনশন দাবি হিসাবে উঠে এসেছে রাস্তার গর্ত থেকে স্বাধীনতা, দুর্ভাগ্যজনক জল সরবরাহর থেকে স্বাধীনতা ইত্যাদির মতো অাবশ্যিক কিছু দাবি। দীর্ঘদিন ধরে স্থানীয় কেডিএমসি পুরকর্তৃপক্ষের কাছে দাবিগুলি পূরণের আওয়াজ তুলে এসেও কোনো কাজ না হওয়ায় তাঁরা অনশনের জন্য এই দিনটিকে বেছে নিয়েছিলেন বলে জানা গিয়েছে।

কল্যাণের সমাজকর্মী শ্রীনিবাস ঘানেকার বলেন, “বছরব্যাপী এই শহরগুলোতে রাস্তা গর্তে ভরে থাকে, সারা বছরই জল সরবরাহ অনিয়মিত, সঠিক ভাবে বর্জ্য ব্যবস্থাপনার অভাব ইত্যাদি সমস্যা দেখা দিয়েছে। আমরা কেডিএমসির কমিশনারের কাছে বহুবার এই সমস্যাগুলির কথা উত্থাপন করেছি। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। যেন মনে হয়, আমাদের সমস্যাগুলি তাদের কাছে অর্থহীন। তাই আমাদের দাবি পূরণের জন্য আমরা এই শৃঙ্খলাভিত্তিক অনশন সংগঠিত করেছি “।

Mumbai

ঘানেকরের দাবি, জেএনএনইউআরএম প্রকল্পে বিভিন্ন খাতে সরকারি ভাবে বরাদ্দের পরিমাণ বাড়লেও সেই টাকায় কী কাজ হচ্ছে, তা কোনো খতিয়ান নেই। অন্যদিকে আগের থেকে পুরবাসীর জন্য ধার্য করের পরিমাণ বেড়েছে ৩৩ শতাংশ। এই অতিকায় কর বৃদ্ধির পরেও কেন পুরপরিষেবা ঠিক মতো পৌঁছাছে না, সেটাও বেশ আশ্চর্যজনক।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন