দিল্লির বার্ষিক বৃষ্টিকে হারাল মুম্বইয়ের চার দিনের বৃষ্টি, আরও দুর্গতির আশঙ্কা

0

ওয়েবডেস্ক: ২০০৫-এর ২৬ জুলাই মাত্র ১২ ঘণ্টায় ৯০০ মিলিমিটারের ওপর বৃষ্টিতে স্তব্ধ হয়ে গিয়েছিল মুম্বই। তার পর এই পরিমাণ বৃষ্টি দেখেনি বাণিজ্যনগরী। ২৪ ঘণ্টায় ৩৭৫ মিলিমিটার বৃষ্টি সহ্য না করতে পেরে ফের অচল হয়ে গিয়েছে শহর। এত কম সময়ে এত বৃষ্টি সহ্য করা শহরের পক্ষে যে যথেষ্ট চাপের সেটা প্রতারান্তরে স্বীকার করে নিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীস। আর এরই মধ্যে মুম্বইবাসীর চিন্তা বাড়িয়েছে আগামী ৪৮ ঘণ্টার পূর্বাভাস।

গত চার-পাঁচ দিন ধরেই প্রবল বৃষ্টি চলছে মুম্বইয়ে। এই বৃষ্টির জেরে বিভিন্ন ঘটনায় মৃত্যু হয়েছে কমপক্ষে ৩০ জনের। এরই মধ্যে মঙ্গলবার রাতে মহারাষ্ট্রের রত্নগিরিতে একটি জলাধার ভেঙে যাওয়ায় ঘটনাও ঘটেছে। এই ঘটনার জেরে ওই জলাধারের কাছাকাছি থাকা বারোটি গ্রাম সম্পূর্ণ ভেসে গিয়েছে। ঘটনায় মৃত্যু হয়েছে দু’জনের, নিখোঁজ অন্তত ২০।

আরও পড়ুন আর ভোট নয়, শতাব্দী প্রাচীন ছাত্র ইউনিয়ন ভেঙে দিল বিশ্ববিদ্যালয়

মর্মান্তিক একটি ঘটনা ঘটেছে শহরের মালাডে। সেখানে জলমগ্ন একটি সাবওয়েতে গাড়ির ভেতরে আটকে থেকে দমবন্ধ হয়ে মৃত্যু হয়েছে দু’জনের। ২০০৫-এর ২৬ জুলাই এরকম ঘটনা বেশ কয়েকটি ঘটেছে।

শহরের নিকাশির পক্ষে এই পরিমাণ বৃষ্টি সহ্য করা যে অসম্ভব সেটা স্বীকার করে নিয়ে মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীস বলেন, “গত বারো ঘণ্টায় ৩০০ থেকে ৪০০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। শহরের বর্তমান নিকাশি ব্যবস্থার পক্ষে এটা সহ্য করা সম্ভব নয়।”

মুম্বইয়ের আঞ্চলিক আবহাওয়া দফতরের একটি তথ্য বলছে গত চার দিনে মুম্বইয়ে মোট বৃষ্টি হয়েছে ৭৯০ মিলিমিটার। ভারতের রাজধানী দিল্লিতে সারা বছর বৃষ্টি হয় ৭৬২ মিলিমিটার। অর্থাৎ এর থেকেই বোঝা যাচ্ছে ঠিক কী পরিমাণ বৃষ্টি সহ্য করেছে মুম্বই।

এরই মধ্যে চিন্তা বাড়িয়েছে আগামী ৪৮ ঘণ্টার পূর্বাভাস। দেশের বৃহত্তম বেসরকারি আবহাওয়া সংস্থা স্কাইমেটের তরফ থেকে দাবি করা হয়েছে, বুধ, বৃহস্পতি এবং শুক্রবার মুম্বই এবং কোঙ্কণ উপকূলে দিনপ্রতি দুশো মিলিমিটারের অতিভারী বৃষ্টি হতে পারে। ফলে শহরের বন্যা পরিস্থিতির আশঙ্কা রয়েছে বলে জানানো হয়েছে সংস্থার তরফে। এই পূর্বাভাস যে শহরবাসীর কপালে চিন্তার ভাঁজকে আরও চওড়া করবে তা বলাই বাহুল্য।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন