‘অথ শ্রী মহাভারত কথা…’, মুসলিম বৃদ্ধের ভাইরাল ভিডিও দেখে প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার কুরেশি বললেন, একঘেয়েমি হার মানছে!

0

এক দিকে সম্প্রীতির বার্তা, অন্য দিকে আবার এক বার অচেনা কণ্ঠে সেই চেনা গান শুনে নস্ট্যালজিক হয়ে উঠেছেন অনেকে। আপনিও দেখুন…

নয়াদিল্লি: ছোটবেলায় প্রতি রবিবার টিভির সামনে বসে ‘রামায়ণ’ এবং ‘মহাভারত’ দেখার এক অন্যরকম আনন্দ ছিল, যা এখনও অনেকের স্মৃতিতে অমলিন।

গত বছর করোনা ভাইরাসের কারণে লকডাউনের জেরে এই দু’টি সিরিয়াল ফের সেই পুরনো স্মৃতিগুলোকে তাজা করে দিয়েছিল। এখন আবার নতুন করে বিআর চোপড়ার ‘মহাভারত’-এর টাইটেল সংয়ের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। একজন মুসলিম বৃদ্ধ সেই গানে কণ্ঠ দিয়েছেন। ভিডিওতে আশেপাশে কিছু লোক দাঁড়িয়ে আছেন, যাঁরা খুব উৎসাহের সঙ্গে গানটি শুনছেন। ‘ব্রেকিং স্টেরিওটাইপস’ ক্যাপশন-সহ সেই ভিডিয়োটি টুইটারে পোস্ট করেছেন প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার এসওয়াই কুরেশি।

‘অথ শ্রী মহাভারত কথা …’ সিরিয়ালে এই গানটি গেয়েছিলেন মহেন্দ্র কাপুর। অনেক নেটিজেনই মুসলিম বৃদ্ধের এই ভিডিওকে ‘বৈচিত্র্যের মধ্যে ঐক্য’, ‘ধর্মীয় সীমার ঊর্ধ্বে উঠে যাওয়া’-র প্রতীক হিসেবে বর্ণনা করেছেন। গানের মাঝখানে আবেগতাড়িত হয়ে শঙ্খধ্বনি দিতেও দেখা যায় গায়ককে। আপনিও সেই ভিডিয়োটা দেখে নিতে পারেন-

কুরেশির টুইটটি নেপালের প্রাক্তন নির্বাচন কমিশনার ইলা শর্মা, কংগ্রেসের প্রবীণ নেতা দিগ্বিজয় সিং-সহ আরও অনেক পরিচিত ব্যক্তিত্বও শেয়ার করেছেন। দিগ্বিজয় লিখেছেন, “ভালো গেয়েছেন মৌলানা সাহেব! আমি মুগ্ধ”।

বয়স্ক মানুষটির স্পষ্ট উচ্চারণ, মাপা সুর ও সুন্দর কণ্ঠের প্রশংসা করেছেন নেটিজেনরা। কেউ কেউ এমনও লিখেছেন, প্রত্যেক ধর্মে এ রকম আরও মানুষের প্রয়োজন, যাতে আমরা এক হতে পারি।

১ মিনিট ৯ সেকেন্ডের এই গানের ভিডিয়োয় কার্যত তিনি মুগ্ধ করেছেন আসমুদ্র হিমাচলকে। এক দিকে সম্প্রীতির বার্তা, অন্য দিকে আবার এক বার নতুন কণ্ঠে সেই গান শুনে নস্ট্যালজিক হয়ে উঠেছেন অনেকে।

প্রসঙ্গত, ১৯৮৮ সালের ২ অক্টোবর মহাভারত সিরিয়ালের প্রথম এপিসোড দূরদর্শনে সম্প্রচারিত হয়েছিল। বিআর চোপড়ার ‘মহাভারত’ লিখেছিলেন পণ্ডিত নরেন্দ্র শর্মা এবং রাহী মাসুম রাজা। এর চিত্রনাট্যও লিখেছিলেন রাহী মাসুম রাজা। মহেন্দ্র কাপুরের গাওয়া শীর্ষক গানটির সুরকার রাজ কমল।

আজকের উল্লেখযোগ্য আরও কিছু খবর পড়তে পারেন এখানে:

জেরা চলাকালীন ত্রিপুরার থানায় আচমকা অসুস্থ কুণাল ঘোষ, ভরতি হাসপাতালে

ভবানীপুরে প্রার্থী না দিলে ভালো করত বিজেপি, মত রাজীব বন্দ্যোপাধ্যায়ের

সেপ্টেম্বর শেষের আগেই আরও দুটো শক্তিশালী নিম্নচাপের সম্ভাবনা বঙ্গোপসাগরে

তেজ কিছুটা কমলেও বৃষ্টি চলছেই, এখনও জলবন্দি অধিকাংশ কলকাতা

সংক্রমণ নেমে এল ২৬ হাজারের ঘরে, কেরলে বাইরে সাড়ে ১০ হাজার

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন