সুপ্রিম কোর্টের অযোধ্যা-রায় পুনর্বিবেচনার আবেদন জমা পড়ছে এক মাসের মধ্যেই

0
ram
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: অযোধ্যা মন্দির-মসজিদ বিবাদ মামলায় সুপ্রিম কোর্টের যুগান্তকারী রায়দানের পর তা পর্যালোচনা করার জন্য অনুরোধ জানাবে মুসলিম পার্সোনাল ল’ বোর্ড। রবিবার বোর্ড জানিয়েছে, এক মাসের মধ্যে পুনর্বিবেচনার আবেদন করা হবে।

সুপ্রিম কোর্ট গত ৯ নভেম্বরের রায়ে বলেছে, অযোধ্যার বিতর্কিত ২.৭৭ একর জমি মন্দিরের জন্য হিন্দুরা পাবে এবং বিকল্প স্থানে মসজিদের জন্য পাঁচ একর জমি দেওয়া হবে মুসলমানদের। শীর্ষ আদালতের সিদ্ধান্তকে উল্লেখ করে এ দিন বোর্ড জানায়, অযোধ্যাতে “আমরা মসজিদের পরিবর্তে কোনো জমি মেনে নিতে পারব না”।

ayodhya

ওই পাঁচ একর জমিটি সুন্নি ওয়াকফ বোর্ডকে দেওয়া হয়েছে, যারা জানিয়েছে, তারা আদালতের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানাবে না। ওয়াকফ বোর্ড বলেছে, তারা “বন্ধ হয়ে যাওয়া অধ্যায়টি খুলতে” চায় না। কারণ এ ধরনের পদক্ষেপ উত্তেজনা ডেকে আনবে।

আইন কমিশন বলেছিল, “বেশিরভাগ মামলা-মোকদ্দমায় আদালতে পুনর্বিবেচনার আবেদন জানানো হয়। তবে আইন বোর্ড বলেছিল, যা এই মামলায় কোনো পক্ষ ছিল না তবে মামলা-মোকদ্দমার পক্ষে আর্থিক ও আইনীভাবে সহায়তা করা হয়েছিল। মামলার বিশিষ্ট আবেদনকারী জমিয়তে উলেমায়ে হিন্দ বলেছে, এই রায় পর্যালোচনা আবেদনের পক্ষে। সূত্রের খবর, ইতিমধ্যে এমন তিনজনকে চিহ্নিত করা হয়েছে, যারা পুনর্বিবেচনার আবেদন দায়ের করবেন।

Ayodhya dispute
ছবি সৌজন্যে দ্য হিন্দুস্তান টাইমস।

[ আরও পড়ুন: সর্বদলীয় বৈঠকে অর্থনৈতিক মন্দা, বেকারত্ব নিয়ে সরব বিরোধীরা ]

উল্লেখ্য, ওয়াকফ বোর্ড অবশ্য মসজিদের জন্য কোনো জমি গ্রহণের আহ্বান জানায়নি। শরিয়ত আইন অনুসারে, অর্থ বা জমির জন্য কোনো মসজিদ বিনিময় করা যায় না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.