পুরসভায় মিউটেশন করালেই কোনো সম্পত্তির উপর মালিকানা তৈরি হয় না। এটা শুধুমাত্র রাজস্ব পরিশোধের মতো আর্থিক উদ্দেশ্য সাধন করে।

নয়াদিল্লি: মিউটেশন এন্ট্রি কোনো ব্যক্তিকে কোনো সম্পত্তির উপর অধিকার, শিরোনাম বা স্বার্থ দেয় না। এটা শুধুমাত্র আর্থিক উদ্দেশ্যে সাধন করে। মিউটেশন নিয়ে এমনটাই বলল সুপ্রিম কোর্ট।

কোনো সম্পত্তির মিউটেশন হল স্থানীয় পুরসভার রাজস্ব রেকর্ডে শিরোনাম বা টাইটেল অন্তর্ভুক্তির স্থানান্তর অথবা পরিবর্তন।

সুপ্রিম কোর্টের বিচারপতি এমআর শাহ এবং বিচারপতি অনিরুদ্ধ বোসের সমন্বয়ে গঠিত বেঞ্চ বলেছে, আইনি নিষ্পত্তির প্রস্তাব অনুযায়ী, মিউটেশন এন্ট্রি কোনো ব্যক্তির অনুকূলে কোনো অধিকার, শিরোনাম বা স্বার্থ দেয় না। এটা শুধুমাত্র রাজস্ব রেকর্ডে আর্থিক উদ্দেশ্য সাধন করে।

সর্বোচ্চ আদালত বলেছে, যদি শিরোনামের ব্যাপারে কোনো বিবাদ থাকে এবং বিশেষ করে যখন মিউটেশন এন্ট্রি উইলের ভিত্তিতে করার চেষ্টা করা হয়, সে ক্ষেত্রে যে পক্ষ শিরোনাম/অধিকার দাবি করছে, তাকে উপযুক্ত আদালতে যেতে হবে।

আদালতের পর্যবেক্ষণে আরও বলা হয়েছে, আবেদনকারীর অধিকার শুধুমাত্র আদালতের দ্বারস্থ হয়েই স্পষ্ট করা যেতে পারে এবং সিভিল কোর্টের সিদ্ধান্তের ভিত্তিতে প্রয়োজনীয় মিউটেশন এন্ট্রি করা যেতে পারে।

এ বিষয়ে আগের সিদ্ধান্তের কথা উল্লেখ করে সর্বোচ্চ আদালত বলেছে, রাজস্ব রেকর্ডে সম্পত্তির মালিকানা পরিবর্তন বা তৈরি করে না বা কেড়েও নেয় না। এমনকী শিরোনামে এর কোনো আনুমানিক মূল্যও নেই। এই ধরনের এন্ট্রি শুধুমাত্র ভূমি রাজস্ব সংগ্রহের উদ্দেশ্যে প্রাসঙ্গিক।

রাজস্ব রেকর্ড বা জমাবন্দিতে এন্ট্রিগুলির শুধুমাত্র আর্থিক উদ্দেশ্য রয়েছে। যেমন, ভূমি রাজস্ব পরিশোধ। কিন্তু এ ধরনের এন্ট্রির ভিত্তিতে কোনো মালিকানা দেওয়া হয় না।

বেঞ্চের পর্যবেক্ষণে আরও বলা হয়েছে, বিষয়টি যেহেতু সম্পত্তির শিরোনাম সম্পর্কিত, তাই এ ধরনের মামলায় উপযুক্ত কোনো দেওয়ানি আদালতই সিদ্ধান্ত নিতে পারে।

মধ্যপ্রদেশ হাইকোর্টের একটি রায় বহাল রাখার সময় এমনই নির্দেশ দেয় সুপ্রিম কোর্টের বেঞ্চ। ওই মামলায় অতিরিক্ত কমিশনার, রেওয়া বিভাগ রাজস্ব রেকর্ডে একজন ব্যক্তির নাম পরিবর্তন করার নির্দেশ দিয়েছিল। সে ক্ষেত্রে উইলের ভিত্তিতে মিউটেশনের আবেদন জানানো হয়েছিল।

সুপ্রিম কোর্টের বেঞ্চ জানিয়ে দেয়, যিনি উইল করছেন, তাঁর মৃত্যুর পরই অধিকার দাবি করা যেতে পারে। এই বিষয়ে কোনো দ্বিমত থাকতে পারে না।

আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়তে পারেন

ভোট পরবর্তী হিংসার তদন্তে চতুর্থ চার্জশিট দাখিল করল সিবিআই

গার্ডেনরিচে এফসিআই গুদামে বিধ্বংসী আগুন, তীব্র চাঞ্চল্য

ফের অভিষেক বন্দ্যোপাধ্যায়কে দিল্লিতে তলব করল ইডি

মুম্বইয়ে ধর্ষণের পর গোপনাঙ্গে রড ঢুকিয়ে নৃংশস অত্যাচার, হাসাপাতালে মারা গেলেন মহিলা

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন