Connect with us

দেশ

‘পৃথক সংবিধান আর পতাকা ছাড়া কোনো আলোচনা নয়’, কেন্দ্রের মাথাব্যথা বাড়াল বিচ্ছিন্নতাবাদী নাগা সংগঠন

“পাঁচ বছর আগেই ভারত সরকার নাগাল্যান্ডের সার্বভৌমত্বে স্বীকৃতি দিয়েছে। নাগারা ভারতের সঙ্গে সহাবস্থান করবে। কিন্তু কোনো দিন ভারতের সঙ্গে মিশে যাবে না।”

Published

on

Naga Rebel Groups
নাগা সংগঠনটি এখন কেন্দ্রের মাথাব্যাথার কারণ।

খবরঅনলাইন ডেস্ক: ‘পৃথক পতাকা আর সংবিধান ছাড়া কোনো আলোচনা হবে না’। কেন্দ্রের মাথাব্যথা বাড়িয়ে এমনই দাবি করল বিচ্ছিন্নতাবাদী নাগা সংগঠন এনএসসিএন (আইএম) (NSCN-IM)। ২০১৫ সালে কেন্দ্রের সঙ্গে শান্তিচুক্তির পর মাঝখানে কয়েকটা বছর কিছুটা শান্ত থাকলেও, ফের স্বমহিমায় ধরা দিয়েছে তাঁরা।

বিচ্ছিন্নতাবাদী সংগঠনটির অভিযোগ, পাঁচ বছর আগে কেন্দ্র তাঁদের যে প্রতিশ্রুতি দিয়েছিল, তা পূরণ করছে না। পৃথক পতাকা এবং পৃথক সংবিধানের শর্ত না মানলে তাঁদের পক্ষে ভারত সরকারের সঙ্গে চুক্তি করা সম্ভব নয়।

উল্লেখ্য, নাগাল্যান্ড, মণিপুর, অরুণাচল প্রদেশ, মিজোরাম, অসম ও মায়ানমারের বিস্তীর্ণ অঞ্চল নিয়ে নাগা স্বাধীনভূমি বা ‘নাগালিম’ গড়ার ডাক বহু দিনের। এই দাবিতে অনেক দিন ধরেই জঙ্গি আন্দোলন চালিয়ে যাচ্ছিল নাগা সংগঠন এনএসসিএন (NSCN)।

সংগঠনটি দু’ ভাগ হয়ে যাওয়ার পর মুইভা গোষ্ঠীর সঙ্গে আলোচনা চালাচ্ছে কেন্দ্র। কিন্তু সমস্ত আলোচনা থমকে আছে এনএসসিএন (আইএম)-এর দুটি দাবিকে কেন্দ্র করে। পৃথক পতাকা এবং পৃথক সংবিধান। যা কোনো ভাবেই মানবে না দিল্লি।

২০১৫ সালে এই বিচ্ছিন্নতাবাদী সংগঠনটির সঙ্গে শান্তিচুক্তি করে কেন্দ্র। তার পর এই সংগঠনটি জঙ্গি আন্দোলন প্রত্যাহারেও রাজি হয়। কিন্তু এ বছর স্বাধীনতা দিবসের আগে আরও একবার নিজেদের পুরোনো দাবিতে সরব হন এনএসসিএন (আইএম) নেতা থুইঙ্গালাং মুইভা (Thuingaleng Muivah)।

স্বাধীনতা দিবসের আগে তিনি বলেন, “পাঁচ বছর আগেই ভারত সরকার নাগাল্যান্ডের সার্বভৌমত্বে স্বীকৃতি দিয়েছে। নাগারা ভারতের সঙ্গে সহাবস্থান করবে। কিন্তু কোনো দিন ভারতের সঙ্গে মিশে যাবে না।”

এর ফলে কেন্দ্র রীতিমতো অস্বস্তিতে পড়ে যায়। নাগাদের এই আচরণে প্রধানমন্ত্রী উদ্বিগ্ন হন। তাই তিনি আরএন রবির জায়গায় আইবির ডিরেক্টর অরবিন্দ কুমারকে নাগা সংগঠনগুলির সঙ্গে আলোচনার দায়িত্ব দেন। কিন্তু তার পরেও পরিস্থিতি ঠিকঠাক হয়নি।

এরই মধ্যে কেন্দ্রের ওপরে চাপ বাড়ানোর সিদ্ধান্ত নিল সংগঠনটি। শুক্রবার ডিমাপুরে জয়েন্ট কাউন্সিলের বৈঠকের পর সংগঠনটির তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, ভারত সরকার যত দিন না নাগাদের পৃথক সংবিধান এবং পতাকার দাবি মানছে, তত দিন আলোচনা ফলপ্রসূ হবে না। সংগঠনটির এমন দাবি যে কেন্দ্রের মাথাব্যথা বাড়াবে তা বলার অপেক্ষা রাখে না।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

মুর্শিদাবাদ, কেরলে তল্লাশি চালিয়ে আল কায়দার সঙ্গে জড়িত ৯ জনকে গ্রেফতার করল এনআইএ

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দেশ

বাংলাদেশের সুবর্ণজয়ন্তীতে চালু হয়ে যাচ্ছে চিলাহাটি-হলদিবাড়ি রেলপথ

আগামী বছর ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে ঢাকা থেকে শিলিগুড়ি পর্যন্ত একটি যাত্রীবাহী ট্রেন চালানোরও পরিকল্পনা রয়েছে।

Published

on

বাংলাদেশের রেলপথমন্ত্রীর সঙ্গে বৈঠকে ভারতের হাই কমিশনার।

ঋদি হক: ঢাকা 

২০২১ সালে বাংলাদেশের (Bangladesh) সুবর্ণজয়ন্তীতে (Golden Jubilee) চালু হতে যাচ্ছে চিলাহাটি-হলদিবাড়ি (Chilahati-Haldibari rail link) রেলপথ। বাংলাদেশ-ভারতের মধ্যে পঞ্চম রেলসংযোগের কাজ সম্প্রতি সম্পন্ন হয়ে গিয়েছে। এই রেলপথ চালু হলে শিয়ালদা থেকে ভারতের উত্তরাঞ্চলের উদ্দেশে ট্রেন ছেড়ে বেনাপোল দিয়ে বাংলাদেশে প্রবেশ করবে এবং চিলাহাটি দিয়ে হলদিবাড়ি হয়ে গন্তব্যে পৌঁছোবে। এর ফলে বেশ কিছুটা দূরত্ব কমবে। এবং এই রেলপথ চালু হলে দু’ দেশের মধ্যে বাণিজ্যের নতুন দুয়ার খুলে যাবে।

বুধবার বাংলাদেশের রেলপথমন্ত্রী (Bangladesh Railway Minister) নূরুল ইসলাম সুজনের (Nurul Islam Sujan) সঙ্গে সাক্ষাৎ করেন ভারতের হাই কমিশনার (Indian High Commissioner) বিক্রম কুমার দোরাইস্বামী (Vikram Doraiswami)। বৈঠককালে ভারতের অর্থায়নে বাংলাদেশ রেলে চলমান প্রকল্প-সহ উভয় দেশের রেল সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে। তবে প্রধান আলোচ্য বিষয় ছিল ‘চিলাহাটি-হলদিবাড়ি’ নতুন লাইন উদ্বোধন ও ট্রেন চলাচলের বিষয়টি।

রেলভবনে বৈঠককালে রেলপথমন্ত্রী জানান, ডিসেম্বরে বাংলাদেশের বিজয় দিবস উপলক্ষ্যে উভয় দেশের প্রধানমন্ত্রী নতুন আন্তঃদেশীয় যোগাযোগের উদ্বোধন করবেন এবং শুরুতে পণ্যবাহী ট্রেন চলবে। এ ছাড়া আগামী বছর ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে ঢাকা থেকে শিলিগুড়ি পর্যন্ত একটি যাত্রীবাহী ট্রেন চালানোরও পরিকল্পনা রয়েছে।

রেলপথমন্ত্রী আরও বলেছেন, বঙ্গবন্ধু রেলসেতুর কাজ আগামী মাসে শুরু হবে। এই সেতুটি নির্মিত হলে দেশের রেলযোগাযোগ ব্যবস্থার উন্নতি হবে। পাশাপাশি মিটারগেজ লাইনকে পর্যায়ক্রমে ডুয়েল গেজে রূপান্তর করার প্রক্রিয়া চলছে।

রেলে বেশ কিছু প্রকল্প হাতে নেওয়া। যার মধ্যে গুরুত্বপূর্ণ হচ্ছে পদ্মা সেতু রেল সংযোগ। এই প্রকল্পটি চালু হওয়ার পর ভারতে যাতায়াতকারী ট্রেন যশোরের বেনাপোল থেকে সহজেই স্বল্প সময়ে পণ্য ও যাত্রী ঢাকায় নিয়ে আসতে পারবে।

অপর দিকে সিরাজগঞ্জে একটি কন্টেনার টার্মিনাল ডিপো নির্মাণে বিষয়েও দু’ জনের মধ্যে আলোচনা হয়। এটি তৈরি হয়ে গেলে পণ্য পরিবহন খুব সহজ হবে। সৈয়দপুরে নতুন কোচ তৈরির কারখানা নির্মাণ সম্পর্কেও বৈঠকে আলোচনা হয়।

রেলপথমন্ত্রী বলেন, ভারতের আদলে বাংলাদেশ রেলওয়েতে কনসালটেন্সি বিষয়ে একটি বিভাগ চালু করা হবে। ভারতীয় হাই কমিশনার বাংলাদেশ রেলওয়েতে ক্যাটারিং সার্ভিস এবং ট্রেনিং অ্যাকাডেমি উন্নয়নে তাঁর আগ্রহের কথা জানান। রেলপথমন্ত্রী বাংলাদেশের রেলের কর্মকর্তা-কর্মচারীদের ভারতে ট্রেনিং করার বিষয়ে সহযোগিতা কামনা করেন।

সাক্ষাৎকালে রেলপথ মন্ত্রকের সচিব মো সেলিম রেজা এবং মহাপরিচালক মোঃ শামসুজ্জামান-সহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

খবরঅনলাইনে আরও পড়ুন

বাংলাদেশের কৃষি ক্ষেত্রে যান্ত্রিকীকরণে সহায়তা দেবে ভারত

Continue Reading

দেশ

বাংলাদেশের কৃষি ক্ষেত্রে যান্ত্রিকীকরণে সহায়তা দেবে ভারত

হাই কমিশনার বলেছেন, তিনি ব্যক্তিগত ভাবে চেষ্টা করবেন যাতে ভালো কিছু কোম্পানি বাংলাদেশে বিনিয়োগ করে।

Published

on

ঋদি হক: ঢাকা

কৃষি ক্ষেত্রে (Agriculture sector) বাংলাদেশের (Bangladesh) চেয়ে ভারত (India) কিছু কিছু বিষয়ে এগিয়ে রয়েছে। বিশেষ করে পাট, তুলা, ভুট্টা ইত্যাদি বহু ফসলের বীজ ভারত থেকে আনার সুযোগ রয়েছে। বাংলাদেশ সরকার প্রতি বছর ৪ হাজার মেট্রিক টন পাটবীজ আমদানি করে থাকে। কৃষি ক্ষেত্রে বাংলাদেশকে সহযোগিতা করতে আগ্রহী ভারত।

বুধবার বাংলাদেশের কৃষিমন্ত্রী (Bangladesh Agriculture Minister) ড. আবদুর রাজ্জাকের (Dr. Abdur Razzaque) সঙ্গে সাক্ষাৎকারে এসে এ সব কথা বলেন ঢাকায় নবনিযুক্ত ভারতের হাই কমিশনার (Indian High Commissioner) বিক্রম দোরাইস্বামী (Vikram Doraiswami)।

বাংলাদেশের কৃষি ক্ষেত্রে যান্ত্রিকীকরণেও সহায়তা করতে চায় ভারত। ভারতের বেশ কিছু কোম্পানি রয়েছে যারা এ ক্ষেত্রে সফল। এ ব্যাপারে হাই কমিশনার বলেছেন, তিনি ব্যক্তিগত ভাবে চেষ্টা করবেন যাতে ভালো কিছু কোম্পানি  বাংলাদেশে বিনিয়োগ করে। বিশেষ করে মাহিন্দ্রাকে বাংলাদেশে নিয়ে আসার চেষ্টা করবেন তিনি।

কৃষিমন্ত্রী ড. রাজ্জাক বলেছেন, “কৃষিতে ভারত অনেক ক্ষেত্রেই আমাদের দিক থেকে এগিয়ে। আমরা সহযোগিতা নেব। আমাদের কৃষিখাতে সহযোগিতা নেওয়ার অনেক সুযোগ রয়েছে। তারা সেটা জানতে চেয়েছে।”

কৃষিমন্ত্রী আরও বলেন, “বর্তমানে আমাদের অর্থনীতিতে বা জিডিপিতে কৃষির গুরুত্ব কম থাকলেও খাদ্য নিরাপত্তার জন্য ও বিভিন্ন প্রতিষ্ঠানে কাঁচামাল জোগানোর জন্য কৃষি সব সময় গুরুত্বপূর্ণ। ভারত কোনো কোনো বিষয়ে টেকনোলজিতে আমাদের থেকে এগিয়ে আছে। যেমন বিটি কটনে তারা আমাদের থেকে এগিয়ে আছে। আমরা চাচ্ছি এই বিটি কটন আমাদের দেশে আনতে। এটা এদেশের আবহাওয়ার জন্য ভালো।”

কৃষিমন্ত্রী জানান, ভুট্টা-সহ অনেক ফসলের ভালো জাত ভারত থেকে আনার সুযোগ রয়েছে। পেঁয়াজ নিয়েও আলোচনা হয়েছে। এখন আবহাওয়া ভালো হচ্ছে। ফের বাংলাদেশে পেঁয়াজ রফতানি শুরু করবে ভারত। আর বাংলাদেশের এলসি করা ২০ হাজার মেট্রিক টন পেঁয়াজের বিষয়টি ক্লিয়ার করেছে ভারত।

সব কিছু ঠিক থাকলে যে কোনো সময় ভারত পেঁয়াজ সরবরাহের চেষ্টা করবে বলে জানিয়েছেন হাই কমিশনার।

খবরঅনলাইনে আরও পড়ুন

দুর্গোৎসব বাংলাদেশে: বরদেশ্বরীতে বস্ত্র বিতরণে অভিনেত্রী শাহনূর, ঢাকেশ্বরীতে মাস্ক বিতরণ সমাজসেবী রাহা কাজীর

Continue Reading

দেশ

মুম্বইয়ের লোকাল ট্রেনে সমস্ত মহিলারই সফরের অনুমতি, আজ শুরু হল পরিষেবা

দিনের ব্যস্ততম সময় ব্যতিরেকে সমস্ত মহিলারাই লোকাল ট্রেনে যাতায়াত শুরু করলেন।

Published

on

মুম্বইয়ে লোকাল ট্রেন। ছবি: এএনআই-এর সৌজন্যে

মুম্বই: করোনা বাধা কাটিয়ে মুম্বইয়ে (Mumbai) শুরু হয়েছে লোকাল ট্রেন পরিষেবা। তবে এত দিন শুধুমাত্র জরুরি পরিষেবা অথবা সরকারি কর্মীরাই এই সুবিধা পাচ্ছিলেন। নতুন নির্দেশিকায় বুধবার থেকে মুম্বই লোকালে (Mumbai locals) সমস্ত মহিলাকেই সফরের অনুমোদন দেওয়া হয়েছে।

গত ১৬ অক্টোবর মহারাষ্ট্র সরকারের তরফে রেলের কাছে আবেদনে বলা হয়েছিল, সকাল ১১টা থেকে বেলা ৩টে এবং সন্ধ্যা ৭টা থেকে দিনের শেষ ট্রেন পর্যন্ত সমস্ত মহিলাকে লোকাল ট্রেনে সফরের অনুমতি দেওয়া হোক।

গতকাল রেলমন্ত্রী পীযূষ গয়াল (Piyush Goyal) মুম্বইয়ের লোকাল ট্রেনে সমস্ত মহিলার সফরের অনুমতি দেওয়ার পরই এ দিন থেকেই এই পরিষেবা শুরু হয়। একই সঙ্গে পশ্চিম রেল শহরতলির জন্য চারটি লেডিজ স্পেশাল (ladies special) ট্রেন চালানোর সিদ্ধান্ত নেয়।

তবে রেল আধিকারিকরা জানান, ব্যস্ততম সময়ে সমস্ত মহিলাকে ট্রেন সফরের অনুমতি দেওয়া হবে না এখনই। যে কারণে নতুন করে উপরোক্ত সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, করোনায় আক্রান্ত রাজ্যগুলির মধ্যে মহারাষ্ট্র তালিকার শীর্ষে রয়েছে। তবে গত ১৫ জুন থেকেই জরুরি পরিষেবার কর্মীদের জন্য লোকাল ট্রেন চলছে মুম্বইয়ে। কোভিডবিধি মেনে একাধিক সতর্কতামূলক পদক্ষেপের মাধ্যমেই এই পরিষেবা শুরু হওয়ার পর তার বহর ক্রমশ বাড়ছে।

রেলের এক আধিকারিক জানান, চারটি লেডিজ স্পেশাল ট্রেন যুক্ত করার পরে, পশ্চিম রেলওয়ে (Western Railway) এখন মহিলাদের জন্য শুধুমাত্র ছ’টি ট্রেন চালাচ্ছে। কোভিড-১৯ (COVID-19) লকডাউনের পর থেকে এখনও পর্যন্ত পশ্চিম রেল সবমিলিয়ে মোট ৭০৪টি লোকাল ট্রেন চালাচ্ছে। এ ছাড়াও, মধ্য রেলওয়ে (Central Railway) শহর ও শহরতলিতে চারটি লেডিজ স্পেশাল ট্রেন-সহ ৭০৬টি লোকাল ট্রেন চালাচ্ছে।

আরও পড়তে পারেন: রাজ্যে লোকাল ট্রেন পরিষেবা চালু করা নিয়ে মেপে পা ফেলতে চায় রেলমন্ত্রক

Continue Reading

Amazon

Advertisement
রাজ্য7 mins ago

‘সব বাঙালি বাংলাদেশি’, বাঙালি বিরোধী আন্দোলনে উত্তপ্ত মেঘালয়

বিদেশ25 mins ago

অ্যাস্ট্রাজেনেকার টিকা নেওয়া এক স্বেচ্ছাসেবকের মৃত্যু ব্রাজিলে, তবে বন্ধ হচ্ছে না টিকার ট্রায়াল

রাজ্য43 mins ago

ষষ্ঠীর সকাল থেকে কলকাতায় ঝোড়ো হাওয়া, উপকূলে বৃষ্টি শুরু

Ekdalia Evergreen
কলকাতা7 hours ago

আজ ষষ্ঠী: পঞ্চমীর রাতে অচেনা কলকাতা, মাস্ক পরে প্রতিমাদর্শন

জীবন যেমন8 hours ago

এই লক্ষণগুলি থাকলে নির্ভয়ে পুজোতেই প্রেমের প্রস্তাব দিয়ে ফেলুন

শরীরস্বাস্থ্য8 hours ago

নিয়মিত মিষ্টি আলু খাবেন কেন? জেনে নিন

দেশ8 hours ago

বাংলাদেশের সুবর্ণজয়ন্তীতে চালু হয়ে যাচ্ছে চিলাহাটি-হলদিবাড়ি রেলপথ

দেশ9 hours ago

বাংলাদেশের কৃষি ক্ষেত্রে যান্ত্রিকীকরণে সহায়তা দেবে ভারত

দেশ23 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৫৪০৪৪, সুস্থ ৬১৭৭৫

দেশ2 days ago

আজ থেকে ৩৯২টি উৎসব স্পেশাল ট্রেন, দেখে নিন পূর্ণাঙ্গ তালিকা

দেশ2 days ago

কোভিড মহামারিতে বিহার ভোটে খরচের ঊর্ধ্বসীমা বাড়ল ১০ শতাংশ

দুর্গা পার্বণ3 days ago

পুজোয় রোজই বৃষ্টি, ষষ্ঠী থেকে অষ্টমী সম্ভাবনা ভারী বর্ষণের

durga
রাজ্য3 days ago

রাজ্যের সব পুজো প্যান্ডেল ‘নো এন্ট্রি জোন’, ঐতিহাসিক রায় কলকাতা হাইকোর্টের

কলকাতা3 days ago

‘অন্য রকম পুজো ২০২০’, যৌনকর্মীদের পাশে সৃষ্টি ড্যান্স অ্যাকাডেমি

ক্রিকেট3 days ago

সামনের বছরের শুরুতেই ইংল্যান্ড আসছে ভারতে, ইডেনেই হয়তো দিন রাতের টেস্ট

reliance jio gigafiber
প্রযুক্তি3 days ago

এ বার বাজার গরম করতে পারে মাত্র আড়াই হাজার টাকার ৫জি স্মার্টফোন!

কেনাকাটা

কেনাকাটা2 weeks ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা3 weeks ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা3 weeks ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা3 weeks ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

কেনাকাটা3 weeks ago

পছন্দসই নতুন ধরনের গয়নার কালেকশন, দাম ১৪৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজোর সময় পোশাকের সঙ্গে মানানসই গয়না পরতে কার না মন চায়। তার জন্য নতুন গয়না কেনার...

কেনাকাটা4 weeks ago

নতুন কালেকশনের ১০টি জুতো, ১৯৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজো এসে গিয়েছে। কেনাকাটি করে ফেলার এটিই সঠিক সময়। সে জামা হোক বা জুতো। তাই দেরি...

কেনাকাটা4 weeks ago

পুজো কালেকশনে ৬০০ থেকে ১০০০ টাকার মধ্যে চোখ ধাঁধানো ১০টি শাড়ি

খবর অনলাইন ডেস্ক: পুজোর কালেকশনের নতুন ধরনের কিছু শাড়ি যদি নাগালের মধ্যে পাওয়া যায় তা হলে মন্দ হয় না। তাও...

কেনাকাটা4 weeks ago

মহিলাদের পোশাকের পুজোর ১০টি কালেকশন, দাম ৮০০ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক : পুজো তো এসে গেল। অন্যান্য বছরের মতো না হলেও পুজো তো পুজোই। তাই কিছু হলেও তো নতুন...

কেনাকাটা1 month ago

সংসারের খুঁটিনাটি সমস্যা থেকে মুক্তি দিতে এই জিনিসগুলির তুলনা নেই

খবরঅনলাইন ডেস্ক : নিজের ও ঘরের প্রয়োজনে এমন অনেক কিছুই থাকে যেগুলি না থাকলে প্রতি দিনের জীবনে বেশ কিছু সমস্যার...

কেনাকাটা1 month ago

ঘরের জায়গা বাঁচাতে চান? এই জিনিসগুলি খুবই কাজে লাগবে

খবরঅনলাইন ডেস্ক : ঘরের মধ্যে অল্প জায়গায় সব জিনিস অগোছালো হয়ে থাকে। এই নিয়ে বারে বারেই নিজেদের মধ্যে ঝগড়া লেগে...

নজরে