নয়াদিল্লি: ভারত সরকারের বৈজ্ঞানিক ও শিল্প গবেষণা কাউন্সিলের (CSIR) ডিরেক্টর জেনারেল হিসেবে নিযুক্ত হয়েছেন প্রবীণ বিজ্ঞানী নল্লাথাম্বি কালাইসেলভি (Nallathamby Kalaiselvi)। সারা দেশে ৩৮টি গবেষণা প্রতিষ্ঠান নিয়ে গঠিত কনসোর্টিয়ামের নেতৃত্ব দেওয়া প্রথম মহিলা হিসেবে শনিবার এই পদে নিযুক্ত করা হয় তাঁকে।

বর্তমানে তামিলনাড়ুর কারাইকুডিতে সিএসআইআর-সেন্ট্রাল ইলেক্ট্রোকেমিক্যাল রিসার্চ ইনস্টিটিউটের ডিরেক্টর কালাইসেলভি। লিথিয়াম আয়ন ব্যাটারির ক্ষেত্রে নিজের কাজের জন্য পরিচিত তিনি।

গত এপ্রিল মাসে সিএসআইআর-এর ডিরেক্টর জেনারেল পদ থেকে অবসর নেন বিজ্ঞানী শেখর মান্ডে। এর পর জৈবপ্রযুক্তি বিভাগের সচিব রাজেশ গোখলেকে সিএসআইআর-এর অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছিল। এ বার শীর্ষ বৈজ্ঞানিক সংস্থার ডিরেক্টর জেনারেল পদে স্থলাভিষিক্ত হলেন কালাইসেলভি। পাশাপাশি তিনি সংস্থার সচিব হিসেবেও দায়িত্ব পালন করবেন।

শনিবার কেন্দ্রের কর্মী মন্ত্রকের একটি নির্দেশিকায় বলা হয়েছে, দু’বছরের জন্য নিয়োগ করা কালাইসেলভিকে। পদে দায়িত্ব গ্রহণের তারিখ থেকে বা পরবর্তী আদেশ পর্যন্ত, যেটি আগে হয়, সেই হিসেবেই দু’বছরের মেয়াদে ওই পদে থাকবেন তিনি।

সবমিলিয়ে, ২০১৯-এ সেন্ট্রাল ইলেক্ট্রোকেমিক্যাল রিসার্চ ইনস্টিটিউট (CSIR-CECRI)-এর প্রধান হওয়া প্রথম মহিলা বিজ্ঞানী এখন সিএসআইআর-এর শীর্ষপদে আসীন হয়ে দেশের মেয়েদের কাছে নতুন এক দৃষ্টান্ত স্থাপন করলেন।

তামিলনাড়ুর তিরুনেলভেলি জেলার একটি ছোটো শহর আম্বাসামুধরামের বাসিন্দা কালাইসেলভির স্কুলশিক্ষা তামিল মাধ্যম স্কুলেই। কলেজে পড়াশোনার বিষয় ছিল বিজ্ঞান। একজন প্রবেশিকা স্তরের বিজ্ঞানী হিসাবে এই ইনস্টিটিউটে গবেষণা কর্মজীবন শুরু করেছিলেন। প্রাথমিক ভাবে তাঁর গবেষণার বিষয় ছিল ইলেক্ট্রোকেমিক্যাল পাওয়ার সিস্টেম। ইলেক্ট্রোড উপাদানগুলির বিকাশ এবং শক্তি সঞ্চয় ডিভাইসে অভ্যন্তরীণ প্রস্তুত ইলেক্ট্রোড উপকরণগুলির বৈদ্যুতিন রাসায়নিক মূল্যায়নের উপর দৃষ্টি নিবদ্ধ করেই দীর্ঘ ২৫ বছরেরও বেশি সময় ধরে গবেষণা চালিয়েছেন।

লিথিয়াম এবং তার বাইরে লিথিয়াম ব্যাটারি, সুপারক্যাপাসিটর এবং বর্জ্য থেকে সম্পদ চালিত ইলেক্ট্রোড এবং শক্তি সঞ্চয়ের জন্য ইলেক্ট্রোলাইট এবং ইলেক্ট্রোক্যাটালিটিক অ্যাপ্লিকেশনের মতো বিষয়গুলিই তাঁর গবেষণার অন্যতম বিষয়। বর্তমানে সোডিয়াম-আয়ন/লিথিয়াম-সালফার ব্যাটারি এবং সুপারক্যাপাসিটরগুলির বিকাশের গবেষণার সঙ্গে যুক্ত রয়েছেন তিনি।

আরও পড়তে পারেন: মহাকাশে ভারতের নতুন উড়ান, দেশের সবচেয়ে ছোটো রকেট উৎক্ষেপণ, জানুন বিশেষত্ব

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন