ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর জন্মবার্ষিকীতে নরেন্দ্র মোদী, রাহুল গান্ধীর শ্রদ্ধা

0

ওয়েবডেস্ক: স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী পণ্ডিত জওহরলাল নেহরু (Jawaharlal Nehru) এলাহাবাদে ১৪ নভেম্বর ১৮৮৯ সালে জন্মগ্রহণ করেছিলেন। শনিবার তাঁর ১৩১তম জন্মবার্ষিকীতে তাঁকে শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কংগ্রেস নেতা রাহুল গান্ধী-সহ অন্য়ান্যরা।

স্নেহশীলতা এবং সৌজন্যতার কারণে ছোটোদের মধ্যে খুব জনপ্রিয় ছিলেন তিনি। যে কারণে তাঁর জন্মদিনটিকেই দেশের ‘শিশু দিবস’ (Children’s Day) হিসাবে উদ্‌যাপন করা হয়। সারা দেশ বিভিন্ন ভাবে এই বিশেষ দিনটিকে উদ্‌যাপন করে।

টুইটারে মোদী লিখেছেন, “দেশের প্রথম প্রধানমন্ত্রী পণ্ডিত জওহরলাল নেহরুর জন্মবার্ষিকীতে তাঁর প্রতি আমার বিনম্র শ্রদ্ধা”।

নেহুরুর জন্মবার্ষিকীতে তাঁকে শ্রদ্ধা জানান কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। এ দিন সকালে টুইটারে তিনি লিখেছেন, আজ, ভারত তার প্রথম প্রধানমন্ত্রী পণ্ডিত জওহরলাল নেহরুজির জন্মবার্ষিকী। এক বিশাল স্বপ্নদর্শী, যিনি আমাদের দেশের ভ্রাতৃত্ব, সাম্যবাদ ও আধুনিক দৃষ্টিভঙ্গির মূল্যবোধ রচনা করেছিলেন।

পাশাপাশি সমসাময়িক পরিস্থিতিতে “এই মানগুলি বজায় রাখার প্রচেষ্টা চালিয়ে যাওয়া উচিত” বলেও মন্তব্য করেছেন রাহুল।

১৯৬৪ সালের ২৭ মে হৃদজনিত রোগের কারণে যখন তিনি মারা যান, তখন প্রায় ১৫ লক্ষ ভারতবাসী তাঁদের প্রথম প্রধানমন্ত্রীকে বিদায় জানাতে জড়ো হয়েছিল। তাঁর কন্যা ইন্দিরা গান্ধীই ভারতের প্রথম মহিলা প্রধানমন্ত্রী। আরও পড়তে পারেন: ৩,২৫৯ দিন জেল খেটেছিলেন পণ্ডিত জওহরলাল নেহরু

প্রসঙ্গত, জওহরলাল নেহরু তাঁর কোটে প্রতিদিনই একটি গোলাপ লাগাতেন। পরবর্তী সময়ে সেই গোলাপের চলতি নামই হয়ে যায় ‘নেহরু গোলাপ’। আরও পড়তে পারেন এখানে: কোটে কেন প্রতিদিন গোলাপ লাগাতেন জওহরলাল নেহরু?

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন