ফাইল ছবি

খবরঅনলাইন ডেস্ক: ভারতের বিরুদ্ধে মাঝেমধ্যে কুমন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। ভোট প্রচারে ভারতকে ‘নোংরা দেশ’ হিসেবেও অভিহিত করেছিলেন তিনি। তবুও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) ‘বন্ধু’ মানেন ট্রাম্প।

এ বার তাই হোয়াইট হাউস থেকে বিদায় নেওয়ার প্রাক্কালে সেই বন্ধুকে বিশেষ সম্মানে ভূষিত করলেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ‘লিজিয়ন অব মেরিট’ (Legion of Merit) সম্মান প্রদান করলেন ট্রাম্প।

ভারত এবং আমেরিকার মধ্যে কৌশলগত বন্ধুত্ব এবং সহযোগিতা বাড়িয়ে তোলা ও ভারতকে বিশ্বশক্তি হিসেবে তুলে ধরায় তাঁর নেতৃত্বকে স্বীকৃতি দিয়ে এই সম্মান দেওয়া হয়েছে।

পুরস্কার গ্রহণ করেন ভারতীয় রাষ্ট্রদূত

প্রধানমন্ত্রীর হয়ে এই পুরস্কার গ্রহণ করেছেন আমেরিকায় নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত তরণজিৎ সিং সাঁধু। হোয়াইট হাউসে তাঁর হাতে পুরস্কার তুলে দেন মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়েন। টুইটারে ও’ব্রায়েন লেখেন, “ভারত-মার্কিন কৌশলগত পার্টনারশিপ বাড়িয়ে তোলার জন্যই এই সম্মান প্রদান।”

উল্লেখ্য, ট্রাম্প ও মোদীর বন্ধুত্ব বারবার সামনে এসেছে। করোনাভাইরাস মোকাবিলায় ভারতকে ভেন্টিলেটর দেওয়ার কথা ঘোষণা করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ জন্য ‘বন্ধু’ ট্রাম্পকে ধন্যবাদ জানিয়ে টুইটও করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অতিমারি পরিস্থিতিতে একে অপরের হাত ধরে কাজ করা যে কতটা জরুরি, সে ব্যাপারে টুইটে উল্লেখ করেন মোদী।

এর আগে, করোনা পরিস্থিতিতে আমেরিকাকে হাইড্রক্সিক্লোরোকুইন দিয়েছিল ভারত। তবে ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ ছিল তিনি ভারতকে হুমকি দিয়েছিলেন এই ওষুধটা দেওয়ার জন্য। তার পরেই হাইড্রক্সিক্লোরোকুইন দিতে রাজি হয় ভারত।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

প্রায় ছ’মাস পর দেশে নতুন আক্রান্তের সংখ্যা ২০ হাজারের নীচে, সক্রিয় রোগী ৩ লক্ষের কম

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন