সবচেয়ে দীর্ঘমেয়াদী অকংগ্রেসি প্রধানমন্ত্রী হওয়ার রেকর্ড করলেন নরেন্দ্র মোদী

0
Narendra Modi
প্রতীকী ছবি

খবরঅনলাইন ডেস্ক: শনিবার স্বাধীনতা দিবস উপলক্ষ্যে লালকেল্লার প্রাঙ্গণ থেকে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। তার ঠিক আগেই একটা রেকর্ড করে ফেললেন তিনি।

সব থেকে দীর্ঘ মেয়াদের অকংগ্রেসি প্রধানমন্ত্রী হওয়ার রেকর্ড এখন মোদীর দখলে। অটলবিহারী বাজপেয়ীর (Atal Bihari Vajpayee) রেকর্ড ভেঙেছেন তিনি। বৃহস্পতিবার রাতে এই প্রসঙ্গেই বিজেপি জানায়, “সব থেকে বেশি দিন অকংগ্রেসি প্রধানমন্ত্রী হওয়ার রেকর্ড করেছেন নরেন্দ্র মোদী। প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী তাঁর তিনটে মেয়াদে মোট ২,২৬৮ দিন প্রধানমন্ত্রী ছিলেন।”

ভারতের দীর্ঘমেয়াদী প্রধানমন্ত্রীদের তালিকায় সবার প্রথমেই রয়েছেন জওহরলাল নেহরু। এর পর যথাক্রমে রয়েছেন ইন্দিরা গান্ধী আর মনমোহন সিংহ।

২০১৪ সালে বিরোধীদের কার্যত ধূলিসাৎ করে প্রধানমন্ত্রীর কুরসি দখল করেন মোদী। গুজরাতের মুখ্যমন্ত্রী থেকে দেশের প্রধানমন্ত্রী হওয়ার পর ক্রমশ উত্থান হয়েছে তাঁর। ২০১৪-এর রেকর্ড ভেঙে ২০১৯-এ আরও ব্যাপক ভাবে ক্ষমতায় ফেরে বিজেপি। নেতৃত্বে ছিলেন সেই মোদীই।

তবে দ্বিতীয় দফার মেয়াদে মোদীর মন্ত্রিসভা এমন সিদ্ধান্ত নিয়েছে যা প্রথম দফায় নেয়নি। এর মধ্যে বিতর্কও কিছু কম ছিল না। সব থেকে উল্লেখযোগ্য সিদ্ধান্তগুলি হল কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার আর নাগরিকত্ব সংশোধনী আইন প্রণয়ন।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন