গুজরাত দাঙ্গা মামলায় ক্লিনচিট নরেন্দ্র মোদীকে

0
Narendra Modi
ফাইল ছবি

অমদাবাদ: গুজরাত দাঙ্গা মামলায় ক্লিনচিট পেলেন তৎকালীন মুখ্যমন্ত্রী তথা ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বুধবার গুজরাট বিধানসভায় গোধরা পরবর্তী হিংসা নিয়ে নানাবতী-মেহতা কমিশনের রিপোর্ট পেশ হয়। ওই রিপোর্টে তৎকালীন নরেন্দ্র মোদী পরিচালিত সরকারকে ‘ক্লিনচিট’ দেওয়া হয়েছে। বলা হয়েছে, ২০০২ সালে গোধরা পরবর্তী হিংসা সংগঠিতভাবে হয়নি।

মোদীর পাশাপাশি তৎকালীন গুজরাত সরকারের অন্যান্য মন্ত্রী-আমলাকেও এই ব্যাপারে ক্লিনচিট দিয়েছে কমিশন। রিপোর্টে বলা হয়েছে এক হাজারেরও বেশি মানুষের মৃত্যু হওয়া এই দাঙ্গা সংগঠিত ভাবে হয়নি। এমন কি হিংসা নিয়ন্ত্রণে গুজরাত সরকার সব ধরনের পদক্ষেপ করে বলেঅ জানানো হয়েছে এই রিপোর্টে।

এর আগে এই কমিশন ২০০৯ সালে রিপোর্টের প্রথমভাগ পেশ করে। সবরমতী এক্সপ্রেসে আগুনে ৫৯ করসেবকের মৃত্যু নিয়ে দেওয়া আংশিক রিপোর্ট ২০০৯ সালে বিধানসভায় পেশ হয়। পরবর্তী সময়ে ২০১৪ সালে তৎকালীন গুজরাতের মুখ্যমন্ত্রী আনন্দিবেন প্যাটেলের কাছে অবশিষ্ট অংশের চূড়ান্ত রিপোর্ট পেশ করে ওই কমিশন।

আরও পড়ুন ‘উত্তরপূর্বের চিন্তাকে দূর করবই’, রাজ্যসভায় বিল পেশ করে বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

গোধরায় করসেবকদের মৃত্যুর ঘটনা এবং পরবর্তীকালে দাঙ্গার তদন্তের জন্য এক সদস্যের কমিশন গঠন করে তদন্তের নির্দেশ দেন তৎকালীন মুখ্যমন্ত্রী মোদী। পরে সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি জে টি নানাবতী এবং হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি কে.জি শাহকে নিয়ে কমিশন পুনর্গঠন করা হয়। বিচারপতি শাহের মৃত্যুর পর ওই কমিশনে নিয়োগ করা হয় অবসরপ্রাপ্ত বিচারপতি এ.কে. মেহতা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.