নয়াদিল্লি:  শুক্রবার শেষ হয়ে গেল ব্যাঙ্কে পুরনো ৫০০ এবং ১০০০ টাকার নোট জমা দেওয়ার সময়সীমা। একইদিনে রাজধানীর ডিজি ধন মেলায় আধার ভিত্তিক মোবাইল পেমেন্ট অ্যাপ্লিকেশন চালু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভীমরাও আম্বেদকারের নামে অ্যাপ্লিকেশিনের নাম দেওয়া হল ভীম (ভারত ইন্টারফেস ফর মানি)। মুলত ইউপিআই (ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস) এবং ইউএসএসডি(আনস্ট্রাকচারড সাপ্লিমেন্ট ফর সার্ভিস ডেটা)-এর ব্র্যান্ডেড সংস্করণ।

“মোবাইল এবং ইন্টারনেটের ওপর আপনার নির্ভরতা ক্রমশ কমতে শুরু করবে। আপনার বুড়ো আঙুলই হয়ে উঠবে আপনার ব্যাঙ্ক”, ভীমের আনুষ্ঠানিক লঞ্চে বললেন প্রধানমন্ত্রী। নতুন অ্যাপ ডাউনলোড করা যাবে শুধুমাত্র অ্যান্ড্রয়েডের মাধ্যমে। ভীম অ্যাপের মাহাত্ম্য বর্ণনা করতে মোদী বললেন, এই অ্যাপ্লিকেশন চালু হলে প্লাস্টিক কার্ড(এটিএম, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড ইত্যাদি)-এর প্রয়োজনীয়তা কমবে। ভীম অ্যাপে গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্ট নথিভুক্ত করার পর ইউপিআই পিন তৈরি করার পর অনলাইনে লেনদেন করা সম্ভব হবে।


ভীমের মাধ্যমে লেনদেন করলে বাড়তি কোনো টাকা কাটা হবেনা, সুনিশ্চিত করলেন প্রধানমন্ত্রী। অথচ নতুন বছরে ব্যাঙ্ক কিংবা এটিএম থেকে টাকা তোলার ঊর্ধ্বসীমার কোনো পরিবর্তন হচ্ছে কিনা, সে বিষয়ে জানা গেলনা কিছুই। ৫০ দিন পার করা বিমুদ্রাকরণের জ্বালা কতটা জুড়োবে ভীম অ্যাপে, সেটাই দেখার।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here