নয়দিল্লি: দেড় বছরের করোনাকালে এই প্রথম বার মার্কিন যুক্তরাষ্ট্র সফরে গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বুধবার দিল্লি থেকে আমেরিকার উদ্দেশে রওনা হন মোদী। কোয়াড সম্মেলন এবং রাষ্ট্রপুঞ্জের বার্ষিক সাধারণ সভায় যোগ দেবেন তিনি।

প্রধানমন্ত্রীর সঙ্গে ওই সফরে গিয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শংকর এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। জো বাইডেন মার্কিন মসনদে বসার পর এই প্রথম বার তাঁর সঙ্গে শারীরিক ভাবে সাক্ষাৎ করবেন মোদী। এতদিন পর্যন্ত যাবতীয় বৈঠক ভার্চুয়াল মাধ্যমেই হচ্ছিল।

আগামী ২৪ সেপ্টেম্বর বাইডেন-মোদী বৈঠক। যেখানে আফগানিস্তান প্রসঙ্গে আলোচনা হতে পারে দুই রাষ্ট্রপ্রধানের। বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা জানিয়েছেন, আফগানিস্তানের পরিবর্তিত পরিস্থিতির জেরে নিরাপত্তাজনিত কী কী পদক্ষেপ নেওয়া হতে পারে, তা নিয়ে বিস্তারিত আলোচনা করতে চলেছেন বাইডেন এবং মোদী।

আমেরিকা রওনা হওয়ার আগে মোদী নিজেও টুইট করেছেন। তিনি লেখেন, “জো বাইডেনের আমন্ত্রণে আমি আমেরিকা সফরে যাচ্ছি। কিছু বিষয় নিয়ে আলোচনা করার কথা রয়েছে। এ ছাড়াও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে সাক্ষাতের অপেক্ষায় রয়েছি। ভারত এবং আমেরিকার বন্ধুত্ব আরও মজবুত করার চেষ্টা করব।” এ ছাড়া কোয়াড গোষ্ঠীভুক্ত দেশের সঙ্গেও আলাদা ভাবে বৈঠক হবে বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী।

উল্লেখযোগ্য আরও কিছু খবর পড়তে পারেন এখানে

সোনি পিকচার্সের সঙ্গে মিশে গেল জি এন্টারটেনমেন্ট, মালিকানা থাকছে সোনির হাতে

ভারতের ক্রমোন্নত করোনা পরিস্থিতির পথে কাঁটা এখন লাগামছাড়া মিজোরাম

আবহাওয়ার উন্নতি হলেও বুধবারও দফায় দফায় বৃষ্টির সম্ভাবনা কলকাতা-সহ দক্ষিণবঙ্গে

বিরলতম ঘটনা! জোরালো ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত অস্ট্রেলিয়ার মেলবোর্ন

পাকিস্তান চেয়েছিল আফগানিস্তানের প্রতিনিধিত্ব করুক তালিবান, বাতিল সার্কের বৈঠক

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন