Narendra Modi

ওয়েবডেস্ক: নিজের ঘোষিত প্রকল্পের সুখ্যাতি করতে গিয়ে স্বাধীনতা দিবসের বক্তব্যেও ভুল তথ্য পরিবেশন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এমনটাই দাবি করে ওয়াকিবহাল মহল বলছে, স্বচ্ছভারত মিশন নিয়ে ব্যাখ্যা করতে গিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু-কে উদ্ধৃত করে ভুল তথ্য দিয়েছেন মোদী।

স্বাধীনতা দিবসের বক্তব্য মোদী বলেন, ২০১৪ সালে এই লালকেল্লা থেকেই যখন আমি স্বচ্ছভারত প্রকল্পের ঘোষণা করি তখন অনেকেই আমাকে ব্যঙ্গ করতে ছাড়েননি। তাঁরা বলেছিলেন, আমি এ সব করে শক্তি ক্ষয় করছি। কিন্তু হু-র রিপোর্ট প্রকাশ্যে আসতেই স্পষ্ট হয়ে গেল সরকার এই প্রকল্পের মাধ্যমে কী কী করেছে। হু বলেছে, এই প্রকল্পের মাধ্যমে তিন লক্ষ শিশুর প্রাণ বাঁচানো সম্ভব হয়েছে। গরিব পরিবারের এই তিন লক্ষ শিশুর প্রাণ বাঁচানো এক বৃহত্তর মানবতার কাজ।

কিন্তু হু-র রিপোর্টে কি আদৌ সে কথা বলা হয়েছে?

হু-র রিপোর্টে বলা হয়েছে, ভারতের উদ্যোগে নিরাপদ স্যানিটেশনের যে উদ্যোগ নেওয়া হয়েছে, তাকে সাধুবাদ জানানো হচ্ছে। এই প্রকল্প ২০১৯ সালে ১০০ শতাংশ সফলতা লাভ করবে। ডায়ারিয়া এবং অপুষ্টিজনিত রোগের শিকার হয়ে মৃত্যুর মুখে ঢলে পড়া প্রায় তিন লক্ষ শিশুকে বাঁচানো সম্ভব হবে ২০১৯ সালের মধ্যে।

পড়তে পারেন: কাশ্মীর সমস্যা সমাধানে ‘ঝাপ্পি’-তেই আস্থা প্রধানমন্ত্রীর

অর্থাৎ, হু বলছে ২০১৯ সালের মধ্যে তিন লক্ষ শিশুকে বাঁচানো সম্ভব হবে, অন্য দিকে মোদী বলছেন, এখনই তিন লক্ষ শিশুকে তিনি বাঁচিয়ে দিয়েছেন স্বচ্ছভারত প্রকল্পের মাধ্যমে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন