নিউ ইয়র্ক: মার্চের শেষ সপ্তাহেই খবর পাওয়া গিয়েছিল, বিশ্বের প্রথম ১০০ জন প্রভাবশালী ব্যক্তির সম্ভাব্য তালিকায় রয়েছে তাঁর নাম। তিনি দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  টাইম ম্যাগাজিনের পক্ষ থেকে তালিকা প্রকাশ হল বৃহস্পতিবার। যথারীতি তালিকায় রয়েছেন মোদী। কিন্তু অপ্রত্যাশিত ভাবে ১০০ জন প্রভাবশালী ব্যক্তির তালিকায় প্রধানমন্ত্রীর সঙ্গে রয়েছেন মাত্র এক জন ভারতীয়, পেটিএম প্রতিষ্ঠাতা বিজয়শেখর শর্মা।

আরও পড়ুন; ‘টাইম’-এর ১০০ প্রভাবশালী ব্যক্তির সম্ভাব্য তালিকায় মোদী

মোদীর পাশাপাশি ট্রাম্প, পুতিন, থেরেসা মে’র মতো রাষ্ট্রপ্রধানরা রয়েছেন  ২০১৭-র তালিকায়। গত দু’বছরেও এই তালিকায় জায়গা করে নিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ক্ষমতায় আসার পর  মোদীর নেওয়া সিদ্ধান্তগুলির মধ্যে সব চেয়ে আলোচ্য বিষয় ছিল ২০১৬-এর নভেম্বরের বিমুদ্রাকরণের ঘোষণা। আর বিমুদ্রাকরণের হাত ধরে যে ডিজিটালাইজেশনের ঝড় ওঠে দেশ জুড়ে, সেখানেই এক লাফে জনপ্রিয়তা  বাড়ে পেটিএম-এর মতো সংস্থাগুলোর। যদিও ভারতের মতো দেশে অর্থনীতির ডিজিটালাইজেশন কতটা সম্ভব, তা নিয়ে বিতর্কও কম হয়নি।

পেটিএম প্রসঙ্গে নন্দন নিলেকানি জানিয়েছেন, “২০১৬-র শেষেই পেটিএম গ্রাহক সংখ্যা ১ কোটি ২২ লক্ষ থেকে ১ কোটি ৭৭ লক্ষে পৌঁছেছে।”

টাইম পত্রিকার তালিকায় প্রথম ১০০ প্রভাবশালী ব্যক্তির মধ্যে জায়গা করে উচ্ছ্বসিত বিজয়শেখর জানিয়েছেন, “হিন্দি মাধ্যম স্কুলে পড়াশোনা করা এক মফঃস্বলের ছেলের কাছে এটা নিঃসন্দেহে অনেক বড়ো পাওয়া”।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here