জিএসটি-র কৃতিত্ব, সংস্কারের খতিয়ান দিয়ে মার্কিন মুলুকে বিনিয়োগের আহ্বান মোদীর

0
334

ওয়াশিংটন ডিসি:২ দিনের আমেরিকা সফরের প্রথম দিনটা শিল্প-কর্তা ও মার্কিন মুলুকের ভারতীয়দের সঙ্গে বৈঠক করে কাটালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এদিন মোদীর বৈঠকে হাজির ছিলেন দুনিয়ার প্রথম সারির ২১টি বাণিজ্যিক সংস্থার সিইও। ছিলেন গুগলের সিইও সুন্দর পিচাই, আমাজনের জেফ বেজোস, অ্যাপলের টিম কুক, মাস্টার কার্ডের অজয় বাঙ্গা প্রমুখ। ওই বৈঠকে মোদী পণ্য ও পরিষেবা করের সফল রূপায়ণের কথা বলেন। বলেন, কেন্দ্র ও রাজ্যের জটিল কর বিন্যাস যেভাবে জিএসটি-তে এক সূত্রে বাঁধা হয়েছে, তা মার্কিন বিজনেস স্কুলগুলিতে পড়ানোর যোগ্য বিষয়। এছাড়াও প্রধানমন্ত্রী বলেন, তাঁর সরকার ৩ বছরের ৭০০০টি সংস্কারমূলক পদক্ষেপ করেছে। শিল্পকর্তাদের মোদী বলেন, ভারতে এখন চমৎকার বিনিয়োগের পরিবেশ রয়েছে। তাঁরা যদি বিনিয়োগ করেন, তবে সেটা তাঁদের সংস্থা এবং ভারত- উভয়ের প৭এই আকর্ষণীয় হবে।

শিল্পকর্তাদের সঙ্গে বৈঠকের পর মোদী আমেরিকাবাসী ভারতীয়দের একটি সভায় যান। সেখানে মোদীর প্রচার ছিল মূলত রাজনৈতিক। তিনি বলেন, এনডিএ সরকারের বিরুদ্ধে একটিও দুর্নীতির অভিযোগ নেই। পাশাপাশি সার্জিকাল স্ট্রাইকের প্রসঙ্গও তোলেন মোদী। তাঁর কথায়, ভারত সংযমে বিশ্বাসী হলেও প্রয়োজনে নিজেকে র৭আ করার জন্য পদক্ষেপ করতেও পারে, তারই প্রমাণ ওই সার্জিকাল স্ট্রাইক।

দুদিনের মার্কিম সফরের শেষ দিনে সোমবার ট্রাম্পের সঙ্গে বৈঠক মোদীর।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here