“টিকা সরবরাহের আশ্বাসের জন্য কৃতজ্ঞ”, কমলা হ্যারিসের সঙ্গে ফোনালাপের পর বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

0

খবরঅনলাইন ডেস্ক: বৃহস্পতিবার রাতে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ফোন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। কমলাই নিজে থেকে মোদীকে ফোন করেছিলেন, সংবাদমাধ্যমে তেমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় সরকারের একটি সূত্র।

ওই ফোনালাপের মূল বিষয়টি কী ছিল সেটা নিজেই টুইট করে জানান মোদী। উল্লেখ্য, রাষ্ট্রপুঞ্জের কোভ্যাক্স গ্লোবাল ভ্যাকসিন শেয়ারিং প্রোগ্রামের (UN Covax Global Vaccine Sharing Program) মাধ্যমে গোটা বিশ্বে ৭৫ শতাংশ বাড়তি টিকা বিতরণ করবে আমেরিকা। এই তালিকায় থাকছে ভারতও। ফোনে কমলা এমনই জানান মোদীকে। এর জন্যই কৃতজ্ঞতা প্রকাশ করেন মোদী।

Loading videos...

জানা গিয়েছে ২৫ শতাংশ টিকা জরুরিকালীন ভিত্তিতে ও আমেরিকার ‘বন্ধু’ দেশগুলিতে বিতরণ করা হবে। প্রথম দফার আড়াই কোটি টিকার মধ্যে ভারতেও টিকা পৌঁছোনোর আশ্বাস দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

সমস্ত সাবালক ভারতবাসীর টিকাকরণ ডিসেম্বরের মধ্যে সম্পন্ন করতে এখন দরকার বিপুল পরিমাণ ডোজ। কিন্তু টিকাকরণ শুরু হওয়ার পর ৫-৬ মাস পেরিয়ে গেলেও সরকারি নথি বলছে এখনও পর্যন্ত ৮৯ শতাংশ মানুষের টিকাকরণ বাকি। অর্থাৎ ডিসেম্বরের মধ্যে লক্ষ্যমাত্রা পূরণে জুন থেকে মাসে অন্তত ২৩৮ মিলিয়ন টিকার ডোজ উৎপাদন করতে হবে।

সব মিলিয়ে বিপুল পরিমাণ টিকার জোগান লাগবে। ফলে আমেরিকার এই আশ্বাস ভারতকে কিছুটা সাহায্য করতে পারে বলেই মনে করা হচ্ছে।

আরও পড়তে পারেন ‘প্রধানমন্ত্রীর বৈঠক থেকে বিরত থাকেননি’, শো-কজ নোটিশের জবাবে আলাপন বন্দ্যোপাধ্যায়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.