আজ জাতির উদ্দেশে ভাষণ দিতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

জম্মু-কাশ্মীরকে ঘিরে দুটি ঐতিহাসিক সিদ্ধান্ত নেওয়ার প্রয়োজনীয়তা কেন ছিল, সেটা তুলে ধরার জন্য এই ভাষণ দিতে পারেন মোদী।

0
narendra modi

ওয়েবডেস্ক: বৃহস্পতিবার জাতির উদ্দেশে ভাষণ দিতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জম্মু-কাশ্মীরকে ঘিরে দু’টি ঐতিহাসিক সিদ্ধান্ত নেওয়ার প্রয়োজনীয়তা কেন ছিল, সেটা তুলে ধরার জন্য এই ভাষণ দিতে পারেন মোদী।

সামনের বৃহস্পতিবার স্বাধীনতা দিবস উপলক্ষ্যে এমনিতেই লাল কেল্লা থেকে দেশবাসীর উদ্দেশে ভাষণ দেবেন মোদী। কিন্তু মনে করা হচ্ছে কাশ্মীর নিয়ে বেশি দেরি করতে চান না বলেই আজ আলাদা ভাষণ দেবেন তিনি।

মোদীর এই ভাষণের প্রস্তাবিত দিন ছিল বুধবার। সোমবার যখন জম্মু-কাশ্মীরের জন্য ‘টপ সিক্রেট’ নথিটা নিয়ে অমিত শাহ লোকসভায় ঢুকছিলেন, সেখানে জাতির উদ্দেশে ভাষণের ব্যাপারটিও উল্লেখ করা ছিল। কিন্তু বলা ছিল বুধবার এই ভাষণ দেবেন মোদী। প্রাক্তন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের আকস্মিক প্রয়াণের জন্য সেই ভাষণ এক দিন পিছিয়ে দেওয়া হয়েছে বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন ভারতের ৩৭০-এর জের, ৫টি পদক্ষেপ পাকিস্তানের

এর আগে গত ২৭ মার্চ শেষ বার জাতির উদ্দেশে ভাষণ দিয়েছিলেন মোদী। শত্রুপক্ষের উপগ্রহ ধ্বংস করার জন্য দেশীয় পদ্ধতিতে তৈরি উপগ্রহ-রোধী ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করেছে ভারত, সেটা জানানোর জন্যই সেই বক্তৃতা দেন মোদী।

উল্লেখ্য, গত সোমবার রাজ্যসভায় রাস্ত্রপতি রামনাথ কোবিন্দের নির্দেশনামা পেশ করেন অমিত শাহ। সেই নির্দেশনামা পেশের সঙ্গে সঙ্গেই জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ বরাবরের জন্য বিলোপ হয়ে যায়। পাশাপাশি রাজ্যটিকে ভাগ করে দু’টি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল করার বিলও পেশ করেন তিনি। মঙ্গলবার বিকেলের মধ্যে সংসদের উভয় কক্ষেই সেই বিল পাশ হয়ে যায়।

মঙ্গলবার সন্ধ্যায় টুইট করে কাশ্মীরের মানুষের পাশে থাকার বার্তাই দিয়েছিলেন মোদী। মনে করা হচ্ছে এ দিন জাতির উদ্দেশে ভাষণের মধ্যে দিয়ে আরও বেশি করে কাশ্মীরের মানুষের পাশে থাকার বার্তাই সম্ভবত দেবেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.